ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


শেয়ারবাজারে লোকসানে ৩৫ কোম্পানি, বর্তমান কমিশনের ৫টি

১১:২৩এএম, ২৯ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত মূল মার্কেটের কোম্পানিগুলোর মধ্যে ব্যবসায় লোকসানে ৩৫টি। এরমধ্যে বর্তমান কমিশনের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন পাওয়া কোম্পানির সংখ্যা ৫টি বা ১৪ শতাংশ।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সর্বশেষ পূর্ণাঙ্গ অর্থবছরের প্রকাশিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

শেয়ারবাজারে বর্তমানে মূল মার্কেটে ৩২০টি (মিউচ্যুয়াল ফান্ড ব্যতিত) কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এরমধ্যে লোকসানে ৩৫টি। আর ৩৫টির মধ্যে বর্তমান কমিশনের আইপিও অনুমোদন পাওয়া কোম্পানির সংখ্যা ৫টি। তবে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে থাকা ৬৫টি কোম্পানির মধ্যে অধিকাংশই লোকসানে রয়েছে। অবশ্য সেখানে বর্তমান কমিশনের আইপিও অনুমোদন পাওয়া কোন কোম্পানি নেই।

১৯৫৬ সালে বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু করে ডিএসই। দীর্ঘ ৬৩ বছরের পথ চলায় ডিএসইর মূল মার্কেটে থাকা ৩২০ কোম্পানির মধ্যে গত সাড়ে ৮ বছরে বা বর্তমান কমিশনের আইপিও অনুমোদন পাওয়া কোম্পানির সংখ্যা ৯০টি বা ২৮ শতাংশ।

লোকসানে থাকা কোম্পানিগুলোর মধ্যে সবার চেয়ে এগিয়ে রাষ্ট্রাধীন শ্যামপুর সুগার মিলস। এ কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত আর্থিক হিসাব অনুযায়ি শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২৬.২৯ টাকা। এরপরের অবস্থানে থাকা আরেক রাষ্ট্রাধীন জিলবাংলা সুগার মিলসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০৩.৯০ টাকা। তৃতীয় অবস্থানে থাকা জুট স্পিনার্সের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৬.১৯ টাকা।

শেয়ারপ্রতি ০.০৮ টাকা লোকসান নিয়ে সবার তলানিতে রয়েছে ফেমিলিটেক্স বিডি। এরপরের অবস্থানে থাকা ন্যাশনাল টিউবসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.১৬ টাকা। আর তৃতীয় অবস্থানে থাকা মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৩২ টাকা।

লোকসান হওয়া ৩৫ কোম্পানির মধ্যে বর্তমান কমিশনের আইপিও অনুমোদন পাওয়া কোম্পানিগুলো হচ্ছে- খুলনা প্রিন্টিং, জেনারেশন নেক্সট ফ্যাশন, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, ফেমিলিটেক্স বিডি ও ফারইস্ট ফাইন্যান্স।

নিম্নে সর্বশেষ প্রকাশিত অর্থবছরে লোকসান করা কোম্পানিগুলোর নাম ও শেয়ারপ্রতি লোকসানের তথ্য তুলে ধরা হল –

বিজনেস আওয়ার/২৯ ডিসেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

বিশেষ ফান্ডের সুবাতাস শেয়ারবাজারে
ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

উপরে