ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

ঢাকার দুই সিটি নির্বাচন

আজ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন

০৯:০৮এএম, ৩১ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক :ঢাকার দুই সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আজ মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী ৩১ ডিসেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন।

মেয়র পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচনে এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধীপক্ষ বিএনপি, জাতীয় পার্টিসহ (জাপা) নিবন্ধিত বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা মনোনয়নপত্র গ্রহণ করেছেন। গতকাল সোমবার পর্যন্ত বড় দলগুলোর কেউই মনোনয়নপত্র জমা দেননি। তবে আজই সব প্রার্থী মনোনয়নপত্র দাখিল করবেন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় কোনো ধরনের শোডাউন বা মিছিল করতে পারবেন না প্রার্থীরা।

উত্তর ও দক্ষিণের রিটার্নিং অফিসার আবুল কাসেম ও আবদুল বাতেন গতকাল জানান, মনোনয়নপত্র জমার সময় প্রার্থীরা পাঁচজনের বেশি লোক সমবেত করতে পারবেন না। নির্বাচনী আইন অনুযায়ী সম্ভাব্য প্রার্থীরা সর্বোচ্চ পাঁচজনকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

দুই সিটিতে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও কাউন্সিলর পদে দুই হাজার ২৬০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। পক্ষান্তরে দুই সিটিতে তিনজন মেয়র প্রার্থীসহ ১৪৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। দুই সিটিতে মেয়র পদে ১৮ জন মনোনয়নপত্র নিয়েছেন। কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে নির্বাচন হলেও দলীয় সমর্থনে প্রার্থী করেছে দলগুলো। এখন পর্যন্ত যেসব প্রার্থী দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র কিনেছেন তাঁরা আজ মঙ্গলবার বিকেলের মধ্যে তা জমা দিয়ে প্রার্থী হতে পারবেন।

ইসির হিসাব মতে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে গতকাল পর্যন্ত মেয়র পদে ১০, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আতিকুল ইসলাম ও সালাউদ্দিন মাহমুদ।

বিএনপির পক্ষে তাবিথ আউয়াল, জাতীয় পার্টির (জাপা) জি এম কামরুল ইসলাম, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, ইসলামী আন্দোলনের শেখ মো. ফজলে বারী মাসউদ, পিডিপির শাহীন খান, এনপিপির আনিসুর রহমান দেওয়ান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন মনোনয়নপত্র নেন। এ পর্যন্ত উত্তরে মেয়র পদে শুধু পিডিপির শাহীন খান মনোনয়নপত্র দাখিল করেছেন। সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে সাতজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আট, সাধারণ কাউন্সিলর পদে এক হাজার ৪৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। মেয়র পদে দক্ষিণে আওয়ামী লীগের পক্ষে দুজন মনোনয়ন সংগ্রহ করেছেন। তাঁরা হলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও হাজি মো. সেলিম।

বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির (জাপা) মোহাম্মদ সাইফুদ্দিন, বাংলাদেশ কংগ্রেসের আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লাহ, ইসলামী আন্দোলনের আবদুর রহমান, পিডিপির বাহারানে সুলতান বাহার এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুস সামাদ সুজন মনোনয়ন ফরম কিনেছেন। মেয়র পদে বাংলাদেশ কংগ্রেস ও ইসলামী আন্দোলনের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। কাউন্সিলর পদে ৫৩ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারের কার্যালয়ে গতকাল আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের আসতে দেখা গেছে সবচেয়ে কম। তবে নির্দলীয় ও ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থিত প্রার্থীদের বেশি দেখা গেছে।

জানা যায়, আওয়ামী লীগ থেকে সমর্থন না পেয়ে অনেকেই পরিচয় গোপন রেখে মনোনয়নপত্র জমা দিচ্ছেন। তবে কেউ কেউ নিজেকে দলের মনোনীত প্রার্থীর চেয়েও বেশি যোগ্য বলে মনে করেন বলেই নির্বাচন করছেন বলে মন্তব্য করেন। ৩২ নম্বর ওয়ার্ডের জাকির হোসেন রনি বলেন, 'বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস করি বলে দলের সমর্থন চেয়েছিলাম। কিন্তু দেওয়া হয়নি। তবে এলাকার মানুষের কথা ভেবে নির্বাচন করছি। নির্বাচনে প্রমাণ হবে কার জনপ্রিয়তা কতটুকু।'

বিজনেস আওয়ার/৩১ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে