ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬


ইরাকের মার্কিন দূতাবাস ছাড়লো বিক্ষোভকারীরা

১১:৪৩এএম, ০২ জানুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের বাগদাদে অবরোধ করে রাখা মার্কিন দূতাবাস থেকে সরে গেছে ইরানপন্থী বিক্ষোভকারীরা। দূতাবাসটি অবরোধ করার একদিন পর বুধবার আধা-সামরিক বাহিনী হাশেদ আল-শাবি বিক্ষোভকারীদের চলে যাওয়ার নির্দেশ দেয়। খবর এএফপি'র।

ইরানে প্রশিক্ষণ গ্রহণকারী হাশেদের হাজার হাজার ইরাকি সমর্থক গত মঙ্গলবার মার্কিন দূতাবাস চত্বর ঘেরাও করেছিল। সপ্তাহান্তে মার্কিন বিমান হামলায় হাশেদের ২৫ যোদ্ধা নিহত হওয়ার প্রতিবাদে তারা সেটি অবরোধ করে।

তারা কঠোর নিরাপত্তা বেষ্টিত গ্রীন জোনে অবস্থিত মার্কিন দূতাবাসের বিভিন্ন চেকপয়েন্ট দিয়ে নির্বিঘ্নে বেরিয়ে যায়। সেখানে তার অভ্যর্থনা এলাকা দিয়ে বেরিয়ে যাওয়ার সময় 'আমেরিকা নিপাত যাক' স্লোগান দেয় এবং দেয়ালে ইরানপন্থী বিভিন্ন স্লোগান লিখে।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি দূতাবাস ত্যাগ করতে বিক্ষুব্ধ জনতার প্রতি আহ্বান জানালেও তাদের অধিকাংশ দূতাবাস চত্বরের বাইরে স্থাপন করা বিভিন্ন তাঁবুতে রাত কাটায়। বুধবার সকালে বিক্ষোভকারীরা মার্কিন পতাকা জ্বালিয়ে দেয় এবং দূতাবাস চত্বরের ভিতরে পাথর নিক্ষেপ করে।

এসময় ভিতরে থাকা নিরাপত্তা বাহিনীর কর্মীরা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়্যার গ্যাস ছুঁড়ে। এতে কমপক্ষে ২০ জন আহত হয়। দুপুরের পর হাশেদ বাহিনী তাদের সমর্থকদের দূতাবাস চত্বর ছেড়ে দেয়া আহ্বান জানালে তারা সেখান থেকে চলে যায়।

বিজনেস আওয়ার/০২ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত এক বাংলাদেশি
করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯১০

উপরে