ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে পণ্য খালাসে রেকর্ড

১১:২৭এএম, ০৩ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দর ২০১৯ সালে জাহাজ থেকে পণ্য খালাসে রেকর্ড অর্জন করেছে। গত বছর চট্টগ্রাম বন্দর দিয়ে ৩ হাজার ৮০৭টি জাহাজের পণ্য খালাস হয়েছে যা তার আগের বছর ২০১৮ সালে ছিল ৩ হাজার ৭৪৭টি। ২০১৯ সালে ৩০ লাখ ৮৮ হাজার ১৯৭ টিইইউ (টোয়েন্টি ফিট ইক্যুভেলেন্ট ইউনিট) কন্টেইনার এবং ২৯ লাখ ৩ হাজার ৯৯৬ টিইইউ কন্টেইনার খালাস করা হয়েছে।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, ২০১৯ সালে বন্দর দিয়ে ১০ কোটি ৩০ লাখ ৭৭ হাজার ৭৩৫ মেট্রিক টন কার্গো জাহাজের পণ্য খালাস করা হয়েছে যা তার আগের বছর ২০১৮ সালে ছিল ৯ কোটি ৬৩ লাখ ১১ হাজার ২২৪ মেট্রিক টন।

বন্দর সূত্র জানায়, ক্যারিয়ার জাহাজগুলো সমুদ্রের জোয়ার এবং ভাটার ওপর নির্ভর করে গভীর নোঙর থেকে অভ্যন্তরীণ বার্থে নেয়। উল্লেখ্য, বড় কার্গো জাহাজগুলো বহির্নোঙরে রাখা হয় এবং চাল, গম, লবণ, অপরিশোধিত তেল, সিমেন্ট ক্লিংকার এবং শিল্প কাঁচামাল ইত্যাদি বহনকারী খোলা কার্গো থেকে হালকা জাহাজের মাধ্যমে বিভিন্ন স্টোর, সাইলো ও পোর্টশেডে সরবরাহ করা হয়।

বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী বলেন, বড় জাহাজ দিয়ে বহির্নোঙরে কার্গো জাহাজের পণ্য খালাস করা হয়। যদি কোনও জাহাজ নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় বহির্নোঙরে অবস্থান করে তবে শিপিং এজেন্টকে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার মার্কিন ডলার প্রদান করতে হয়। সূত্র-বাসস

বিজনেস আওয়ার/৩ জানুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে