ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬


ইরাকে আবারও মার্কিন বিমান হামলা, নিহত ৬

১২:৫৮পিএম, ০৪ জানুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানি ও আবু মাহদি আল মুহানদিস নিহত হওয়ার পর শনিবার (৪ জানুয়ারি) ভোরে আবারো ইরাকে ইরানপন্থি যোদ্ধাদের লক্ষ্য করে নতুন করে বিমান হামলা হয়েছে। হামলায় ৬ জন নিহত হয়েছেন।

তবে কে বা কারা এ হামলা চালিয়েছে তার দায় স্বীকার করে নি কেউ। কিন্তু ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

পুলিশের একটি সূত্র বলেছেন, এই হামলা হয়েছে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে। এতে বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন। তবে তিনি সুনির্দিষ্ট সংখ্যা জানাতে পারেন নি। এ বিষয়ে তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায় নি যুক্তরাষ্ট্রের তরফ থেকে।

উল্লেখ্য, শুক্রবার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন সোলাইমানি ও আবু মাহদি আল মুহানদিস। এর মধ্যে মধ্যপ্রাচ্যে ইরানের রেভ্যুলুশনারি গার্ডস কোরের বৈদেশিক অপারেশন শাখার নেতৃত্বে ছিলেন সোলাইমানি। তাকে হত্যায় মধ্যপ্রাচ্য কেঁপে উঠেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ৬২ বছর বয়সী সোলাইমানের নাম কালো তালিকাভুক্ত ছিল যুক্তরাষ্ট্রের। বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে নিজের গাড়িতে তাকে হত্যা করা হয়েছে। এ সময় মোট ৫ জন রেভ্যুলুশনারি গার্ডস ও হাশেদের ৫ জন সদস্য নিহত হয়েছেন।

আজ এসব মৃতদেহ নিয়ে শোক মিছিল করার কথা। রাষ্ট্রীয়ভাবে বাগদাদে শুরু হওয়ার কথা এই র‌্যালি এবং শেষ হবে পবিত্র নাজাফে গিয়ে। কুদস গার্ডের সদস্যদের মৃতদেহ তারপর পাঠানোর কথা ইরানে। এরই মধ্যে সোলাইমানির হত্যাকান্ডে সেখানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

বিজনেস আওয়ার/০৪ জানুয়ারি, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত এক বাংলাদেশি
করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯১০

উপরে