ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


জাতীয় বস্ত্রমেলা ৯ ও ১১ জানুয়ারি

০২:৫৭পিএম, ০৭ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগামী ৯ ও ১১ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুমুখী জাতীয় বস্ত্রমেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৭ জানুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবছর ৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস উদযাপন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘বস্ত্রখাতের বিশ্বায়ন-টেকসই উন্নয়ন’। বস্ত্র দিবস উপলক্ষে আগামী ৯ জানুয়ারি মেলার উদ্বোধন করা হবে। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিরতি দিয়ে ১১ জানুয়ারি আবারও মেলা বসবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, পাট ও বস্ত্র খাতের উন্নয়ন, উৎকর্ষ সাধন ও রপ্তানি বৃদ্ধিকে উৎসাহিত করতে মেলায় নয়টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে। ২০২০-২০২১ অর্থবছরে পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন ডলার। বস্ত্র শিল্পের উন্নয়ন ও বিকাশে মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্ধ হওয়া মিলগুলোর মধ্যে ১৬টি পিপিপির (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) মাধ্যমে চালু করার বিষয়ে নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে দু’টি মিলের আধুনিকায়ন ও উৎপাদন শুরু হয়েছে। বাকিগুলো চালু করার বিষয়ে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার মাধ্যমে দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে।

বিজনেস আওয়ার/০৭ জানুয়ারি, ২০১৯/এফ/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে