ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬


মেট্রোরেলের নিরাপত্তায় আলাদা পুলিশ

০৮:৫৯এএম, ১২ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : নির্মাণাধীন মেট্রোরেলের নিরাপত্তার জন্য ম্যাস র‌্যাপিড ট্রানজিট পুলিশ (এমআরটি পুলিশ) নামে একটি আলাদা ইউনিট গঠন করতে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

পুলিশ সদর দফতর সুত্র জানায়, এমআরটি পুলিশের জন্য একজন উপ-মহাপরিদর্শক, একজন অতিরিক্ত উপ-মহাপরিদর্শক, তিনজন পুলিশ সুপার, চারজন অতিরিক্ত পুলিশ সুপার, তিনজন সহকারী পুলিশ সুপার, ১৪ জন পরিদর্শক, ২১ জন উপপরিদর্শক, একজন সার্জেন্ট, ৭৪ জন সহকারী উপপরিদর্শক, ২৫ জন নায়েক, ৬৩৯ জন কনস্টেবলসহ ৮০৯ জন জনবলের একটি সাংগঠনিক কাঠামো প্রস্তাব করা হয়েছে।

এই সাংগঠনিক কাঠামোটি গঠনে প্রস্তাবনা তৈরির দায়িত্বে থাকা পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মো. আখতারুজ্জামান বলেন, প্রথমে রেলওয়ে পুলিশের অধীনে মেট্রোরেলের নিরাপত্তা ব্যবস্থাপনার প্রস্তাব করা হয়েছিল। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদিত হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়েও পাঠানো হয়েছিল। পরবর্তীতে মেট্রোরেলের নিরাপত্তার জন্য পৃথক ইউনিট গঠনের সিদ্ধান্ত হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে এর কাজ সম্পন্ন করেছে। আমাদের কিছু কাজ এখনও বাকি। তা সম্পন্ন হওয়ার পর জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, মেট্রোরেলের জন্য পুলিশের পৃথক ইউনিট গঠনের একটি প্রস্তাবনা রয়েছে, যা নিয়ে কাজ চলছে।

জানা গেছে, মেট্রোরেলের নিরাপত্তার জন্য প্রথমে রেলওয়ের পুলিশের অধীনে ব্যবস্থাপনার ব্যাপারে পরিকল্পনা করা হয়। পরবর্তীতে ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় মেট্রোরেলের জন্য পৃথক বিশেষ পুলিশ ইউনিট গঠনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই পুলিশের পৃথক ইউনিট গঠনের প্রক্রিয়া শুরু হয়।

উল্লেখ্য, রাজধানীর যানজট কমানোর লক্ষ্যে ২০১২ সালে মেট্রোরেল প্রকল্প হাতে নেওয়া হয়। এর আওতায় ২০২৪ সালের মধ্যে উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর হয়ে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল নির্মিত হবে।

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে