businesshour24.com

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬


বড় ধস, ছোট উত্থান

০২:৫২পিএম, ১২ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে টানা ৫ কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। ৫ কার্যদিবস পতনের পর রবিবার (১২ জানুয়ারি) উত্থানে শেষ হয়েছে লেনদেন। আগের সপ্তাহে প্রতি কার্যদিবস বড় ধস হলেও রবিবার ছোট উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২১২ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৫০ ও ১৪১৬ পয়েন্টে। ডিএসইর চালু হওয়া নতুন সূচক সিডিএসইটি ৪ পয়েন্ট বেড়ে ৮৪৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪০ কোটি ৫৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৪১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির বা ৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১২২টির বা ৩৪ শতাংশের এবং ৫৩টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের। এদিন কোম্পানিটির ২৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা খুলনা পাওয়ারের ১৫ কোটি ৭০ লাখ টাকার এবং ১৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এডিএন টেলিকম।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : নর্দার্ণ জুট, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিকন ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড মিলস, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮০৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা
বিদায়ী সপ্তাহে লেনদেন-সূচকে বড় উত্থান

উপরে