businesshour24.com

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬


১ এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ দেওয়া সম্ভব: গভর্নর

০৫:৩৮পিএম, ১৪ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগামী ১ এপ্রিল থেকে ব্যবসায়ীদের সিঙ্গেল ডিজিট সুদে ঋণ দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি বেশিরভাগই ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভরশীল। অর্থনীতি, ব্যবসায়ী সম্প্রদায়, জনগণের অবস্থার উন্নয়নে সরকার সিঙ্গেল ডিজিট সুদে ঋণ সুবিধা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ১ এপ্রিল থেকে ব্যবসায়ীদের সিঙ্গেল ডিজিট সুদে ঋণ দেওয়া সম্ভব হবে।’

মঙ্গলবার (১৪ জানুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি শামস মাহমুদের নেতৃত্বে সংগঠনটির পরিচালনা পর্ষদের সদস্যদের এক বৈঠকে তিনি এই কথা বলেন।

এসময় ফজলে কবির বলেন, ‘বিদ্যুৎ, জ্বালানি ও গ্যাস সংযোগ অথবা ব্যাংক ঋণ প্রভৃতি সেবা নির্ধারিত সময়ের মধ্যে না পাওয়ার কারণে কোনও উদ্যোক্তা যদি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনায় ব্যর্থ হন, সেটি বিশেষ বিবেচনায় নেওয়া যেতে পারে।’ তবে সত্যিকারের ঋণ খেলাপি চিহ্নিতকরণে ব্যাংকগুলোর যত্নবান হওয়া আবশ্যক বলে মত দেন তিনি।

ফজলে কবির আরও বলেন, ‘সরকার ইতোমধ্যে বৃহৎ অবকাঠামো নির্মাণের উদ্যোগ নিয়েছে এবং দেশের ব্যবসায়ী সমাজ এই সুযোগ গ্রহণ করে বিনিয়োগে এগিয়ে আসবে, যার মাধ্যমে বাংলাদেশ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হতে পারবে।’

তিনি বলেন, ‘সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার করেছে, যা বাংলাদেশের বন্ড মার্কেট সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে।’ দেশে একটি সেকেন্ডারি বন্ড মার্কেট চালু একান্ত জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ৮ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করলেও কাঙ্ক্ষিত মাত্রায় বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে না। এজন্য ব্যাংক ঋণের সুদের উচ্চ হার অন্যতম প্রধান কারণ।’ বেসরকারি খাতের বিনিয়োগ স্থবিরতা কাটানোর জন্য ব্যবসা-সহায়ক পরিবেশ উন্নয়নের পাশাপাশি ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানান তিনি। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস কে সুর চৌধুরীসহ কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১৪ জানুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে