ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬


বিজিএমইএ'র আশ্বাসে সড়ক অবরোধ প্রত্যাহার শ্রমিকদের

০১:৪৮পিএম, ১৬ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বিজিএমইএ-এর প্রতিনিধি দলের আশ্বাসে আড়াই ঘণ্টা পর রাজধানীর শ্যামলীর সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা। এরফলে যান চলাচল শুরু হয়েছে ওই সড়কে। সড়কে যানবাহনের চলাচলে গতি ফেরাতে কাজ করছে ট্রাফিক বিভাগ, থানা পুলিশ ও র্যাব।

দুপুর পৌনে ১২ টার দিকে বিজিএমইএ'র একটি প্রতিনিধি দল ঘটনাস্থলে উপস্থিত হন। তারা শ্রমিকদের দাবি দাওয়া পূরণের আশ্বাস দিলেও শ্রমিকরা বিক্ষোভ করতে থাকেন। এসময় গণপরিবহন থেকে নেমে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায় সাধারণ মানুষদের।

পরে দুপুর ২টার মধ্যে শ্রমিক প্রতিনিধি দলক সাথে নিয়ে মালিক সংগঠন ও গার্মেন্টস মালিক কর্তৃপক্ষের সাথে বৈঠকের ঘোষণা এবং দাবিদাওয়া পূরণের আশ্বাস দিয়ে সড়ক থেকে উঠিয়ে দেয়া হয় শ্রমিকদের। বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে ফের যানচলাচল শুরু হয়েছে ওই সড়কে।

এর আগে সকাল ১০টার দিকে বকেয়া বেতন-ভাতা ও নতুন বছরের ইনক্রিমেন্ট ও ছুটি বাবদ টাকার দাবিতে শ্যামলীর সড়ক অবরোধ করেন ডায়নামিক ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। কল্যাণপুর ও শ্যামলীর মাঝামাঝি সড়কে শ্রমিকদের অবস্থানের কারণে সড়কের দুই লেনেই যান চলাচল বন্ধ হয়ে যায়।

শ্রমিকরা জানান, প্রতিষ্ঠানে তাদের তিন মাসের বেতন বাকি। নতুন বছরে ইনক্রিমেন্টও দেয়া হচ্ছে না। বকেয়ার দাবি জানালেই ছাঁটাইয়ের হুমকি দেয়া হচ্ছে। এ বিষয়ে মালিকের সঙ্গে বসতে চাইলেও মালিক রাজি হননি। উল্টো ডিসেম্বর মাসের বেতনও আটকে দিয়েছেন। এর ফলে বাধ্য হয়ে তারা সড়কে নেমেছেন।

ডিএমপির তেজগাঁও বিভাগের এডিসি ওয়াহিদুজ্জামান জানান, গার্মেন্টস শ্রমিকরা সড়কে অবস্থান নেবার পরই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। অপ্রীতিকর কিছু যাতে না ঘটে সেজন্য দ্রুত বিজিএমইএ কর্তৃপক্ষকে জানানো হলে তাদের প্রতিনিধিদল শ্রমিক কারখানার দুই মালিকের সঙ্গে কথা বলেন। দুপুরে উভয়পক্ষের বৈঠক হবে এমন আশ্বাসে সড়ক ছেড়ে দেন শ্রমিকরা। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে