ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


চা উৎপাদনে নতুন রেকর্ড গড়তে চলেছে বাংলাদেশ

০৫:৫০পিএম, ১৮ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : চা উৎপাদনে নতুন রেকর্ড গড়তে চলেছে বাংলাদেশ। উৎপাদনের হালনাগাদ তথ্য দিতে না পারলেও ১৬৫ বছরের ইতিহাসে ২০১৯ সালে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ উৎপাদনের মাধ্যমে নতুন এ রেকর্ড গড়তে চলেছে বাংলাদেশের চা শিল্প।

সংশ্লিষ্টরা বলছেন, ২০১৯ সালে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮ কোটি কেজি। তবে গতবছরের নভেম্বর পর্যন্ত মোট উৎপাদন হয়েছে ৯.৫ কোটি কেজি। এই হিসেবে গতবছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৯৫ মিলিয়ন কেজির বেশি উৎপাদন হওয়ার কথা।

জানা গেছে, ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে দেশে চা উৎপাদন হয়েছে ৮২ দশমিক ১৩ মিলিয়ন কেজি। ওইবছর চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭২ দশমিক ৩ মিলিয়ন কেজি। এর আগে ২০১৬ সালে চা উৎপাদন হয়েছিল ৮৫ দশমিক ০৫ মিলিয়ন কেজি।

এ প্রসঙ্গে বিটিবি-এর উপ-পরিচালক (পরিকল্পনা) মো. মুনির আহমদ বলেন, ২০১৯ সালে ইতোমধ্যে চায়ের উৎপাদনে রেকর্ড করেছি আমরা। তবে এখনও এর চূড়ান্ত হিসাব করা হয়নি। তাই সুনির্দিষ্ট করে এখনই পরিসংখ্যান বলা যাবে না। ডিসেম্বরের পরিসংখ্যানটা বলতে একটু সময় লাগবে, কেননা সমাপ্তির একটা বিষয় রয়েছে।’

বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) এর ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক বলেন, ২০১৮ সালের চেয়ে ২০১৯ সালে দেশে প্রায় দেড় কোটি কেজি চা বেশি উৎপন্ন হয়েছে। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে চা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনই এখন লক্ষ্য।

বাংলাদেশ চা সংসদ সিলেট অঞ্চল শাখার চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী বলেন, আগে কয়েকবছর চা উৎপাদন ভালো হয়নি। তবে সংশ্লিষ্ট চা-বাগান কর্তৃপক্ষ ও চা-বোর্ডের নানামুখী পদক্ষেপের দু-তিনবছর ধরে উৎপাদন বেড়েছে।

বিজনেস আওয়ার/১৮ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে