ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


আজ অর্থমন্ত্রণালয়ের গঠিত সমন্বয় ও তদারকি কমিটি বৈঠক

১০:০৮এএম, ২০ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়অর প্রতিবেদক : শেয়ারবাজারের উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত সমন্বয় ও তদারকি কমিটি আজ (২০ জানুয়ারি) জরুরি বৈঠকে বসছে। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে দুপুর ২টায় এ বৈঠক শুরু হবে।

শেয়ারবাজারে বড় ধরনের ধসের প্রেক্ষাপটে গত ১৪ জানুয়ারি জরুরি এই বৈঠকের ডাক দেয় অর্থ মন্ত্রণালয়। অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি অংশ নিবেন।

বৈঠকে শেয়ারবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক থেকে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে সে বিষয়ে তথ্য তুলে ধরা হবে। সেই সঙ্গে কোন পদক্ষেপের ফলে কী ধরনের প্রভাব পড়তে পারে সে বিষয়ে ধারণা দেয়া হবে। এর ভিত্তিতে বৈঠকে আলোচনার মাধ্যমে নেয়া সিদ্ধান্তের বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ারবাজারের তারল্য সংকট কাটাতে গত বছরের অক্টোবরে স্টেকহোল্ডারদের জন্য স্বল্পসুদে জন্য ১০ হাজার কোটি টাকার তহবিল চাচ্ছেন স্টেকহোল্ডারদের একটি অংশ। এ তহবিল চেয়ে অর্থ মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয় গত ডিসেম্বরে। বৈঠকে এ তহবিলের ওপর বেশি গুরুত্বারোপ করা হবে।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা, সরকারি চার ব্যাংকের বিনিয়োগ এবং গ্রামীণফোনে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে বাংলাদেশী ইয়াসির আজমানকে নিয়োগ দেয়ার ফলে শেয়ারবাজার ইতিবাচক প্রবণতায় ফিরতে শুরু করেছে।

বিজনেস আওয়ার/২০ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিশেষ ফান্ডের সুবাতাস শেয়ারবাজারে
ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

উপরে