ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


শেয়ারবাজারসহ বেসরকারি ঋণপ্রবাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত

১০:৪৫এএম, ২০ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারসহ বেসরকারি খাতে ঋণপ্রবাহ বাড়াতে ব্যাপক মুদ্রার সরবরাহ (ব্রড মানি) বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০২০ সালের জুন শেষে মুদ্রা সরবরাহ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সংশোধন করে ১৩ শতাংশ করা হয়েছে। চলতি অর্থবছরের মুদ্রানীতিতে এই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১২.৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৪৫তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। রবিবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জনানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকিং খাতে নিট বৈদেশিক সম্পদ বৃদ্ধির পাশাপাশি ব্যাংকবহির্ভূত খাত থেকে সরকারের ঋণ সংগ্রহের পরিমাণ হ্রাস পাওয়ায় সরকারের গৃহীত ঋণের লক্ষ্যমাত্রা কিছুটা বৃদ্ধি এবং বেসরকারি খাতে গৃহীত ঋণের লক্ষ্যমাত্রা অপরিবর্তিত রেখে মুদ্রা সরবরাহ লক্ষ্যমাত্রা ১২.৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৩ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়।

এতে আরও বলা হয়, সার্বিক অর্থ ও ঋণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সুদহারে কোনো পরিবর্তন না এনে সার্বিক সরবরাহ পরিস্থিতির উন্নতি ও দেশের শেয়ারবাজারসহ বেসরকারি খাতে ঋণের প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক মুদ্রা সরবরাহ বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলসহ অন্যান্য পণ্যের মূল্যেও কিছুটা বেড়েছে। এর ফলে সাধারণ মূল্যস্ফীতি ৫.৫ শতাংশের মধ্যে সীমিত রাখা কিছুটা চ্যালেঞ্জিং। তারপরও অভ্যন্তরীণ অর্থনীতিতে পণ্যসামগ্রীর সরবরাহ পরিস্থিতির কাঙ্ক্ষিত উন্নতির ফলে অর্থবছর শেষে তা লক্ষ্যমাত্রার কাছাকাছিই থাকবে বলে ধারণা করা হয়।

বিজসেন আওয়ার/২০ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিশেষ ফান্ডের সুবাতাস শেয়ারবাজারে
ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

উপরে