ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬


উত্থান শেয়ারবাজারে

০২:৫০পিএম, ২০ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবারের মতো সোমবারও (২০ জানুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটর দর কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭, ডিএসই-৩০ সূচক ২৮ এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৫, ১৫১৫ ও ৯০৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৩ কোটি ৪৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৩৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৯টির বা ৪২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬১টির বা ৪৫ শতাংশের এবং ৪৪টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। এদিন কোম্পানিটির ২৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা এসএস স্টিলের ২৩ কোটি ৮৪ লাখ টাকার এবং ২৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে লাফার্জহোলসিম।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম এবং ন্যাশনাল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ৭৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২০ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে