ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


বাণিজ্য মেলায় চলছে অফারের ছড়াছড়ি

০২:৫৭পিএম, ২০ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাণিজ্য মেলায় চলছে অফারের ছড়াছড়ি। বিশাল মূল্য ছাড়, বিদেশ ভ্রমণ, নগদ ক্যাশ ব্যাকসহ পণ্য ক্রয়ে দেয়া হচ্ছে লোভনীয় অফার। মেলায় ঢুকলেই প্রায় প্রতিটি স্টলেই চোখে পড়বে মূল্য ছাড়, উপহার ও লোভনীয় অফার দেয়া নানা চটকদার বিজ্ঞাপন ও ব্যানার।

নিজেদের পণ্য ব্র্যান্ডিংয়ে বাণিজ্য মেলাকে একটি বড় প্ল্যাটফর্ম মনে করে দেশীয় বিভিন্ন ব্র্যান্ড। তাই বাজার ধরতে অনেক প্রতিষ্ঠান মেলায় নিয়ে আসে নতুন পণ্য। ক্রেতা আকর্ষণে দেয়া হয় মূল্যছাড়সহ নানা অফার। তবে অফারে ছড়াছড়ি থাকলেও বিক্রি হচ্ছে না আগের মতো।

ওয়ালটন প্যাভিলিয়নের ম্যানেজার শফিকুল আলম বলেন, সেলসের জন্য আমরা প্রত্যেকটা প্রোডাক্টেই ছাড় দিয়ে থাকি। টেলিভিশনে ১০ থেকে ১২ শতাংশ ছাড় এবং ফ্রিজে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২০০ শতাংশ পর্যন্ত ছাড়। পাশাপাশি ওয়ালটন প্যাভিলিয়ন থেকে ওয়াশিং মেশিন কিনলে পাতায়া, মালয়েশিয়া ও নেপালে কাপল ট্যুর রয়েছে।

ক্রেতাদের অভিযোগ, পণ্য ব্র্যান্ডিংয়ে বড় প্রতিষ্ঠানগুলো এমন ছাড় দিলেও নন ব্র্যান্ডের দোকানগুলো অফারের আড়ালে প্রতারণা করছে। মূল্য ছাড়ের ঘোষণা দিয়ে অনেক ক্ষেত্রে বাজার দরের চেয়েও বেশি দাম নিচ্ছে খুচরা দোকানগুলো।

ক্রেতারা বলেন, কিছু স্টলে নির্দিষ্ট দামে সব পণ্য বিক্রির ঘোষণা দিয়ে বাজারদরের চেয়ে বেশি দামে বিক্রি করছে। এ ধরনের প্রতারণার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে মেলায় আসা ব্র্যান্ড্রেড প্রতিষ্ঠান।

আখতার ফার্নিচারের সিনিয়র জোনাল ম্যানেজার দুলাল রায় বলেন, বাইরের ছোট স্টলগুলোতে এমন কিছু ঘটনা ঘটছে। এতে গ্রাহকদের পাশাপাশি আমরাও ক্ষতিগ্রস্ত হচ্ছি।

‘মেট্রো শপিং বিডি’ নামের একটি স্টল। তার ব্যানারে লেখা রয়েছে, ‘কাড়াকাড়ি অফার এক সেট ৩৫০ টাকা, তিন সেট ৯৯৯ টাকা’। স্টলটিতে নারীদের থ্রি পিসসহ বিভিন্ন পণ্য বিক্রয় করা হচ্ছে।

কারুপণ্য শতরঞ্জি প্যাভিলিয়নে গেলেই দেখা মিলবে প্রতিটি পণ্যে অফার। এখানে কার্পেটে ৫০ শতাংশ ছাড়, ফ্লোর কার্পেটে ৩০ শতাংশ ছাড়, বাহারি পণ্যে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এই প্যাভিলিয়নের বিক্রয়কর্মী নেহাল বলেন, মেলায় আমাদের সব পণ্যে অফার চলছে। ফলে বিক্রয়ও ভাল হচ্ছে। আমাদের এখানে ক্রেতারা তাদের পছন্দের বিভিন্ন কারুপণ্য পাচ্ছেন।

হাতিল ফার্নিচারের প্রতিটি ফার্নিচারে ৫-১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া ক্রেতারা পাচ্ছেন ১২ মাসের ই্এমআই সুবিধা। শার্প প্যাভিলিয়নে ফ্রিজ কিনলেই মডেল ভেদে নিশ্চিত ৫-২৪ হাজার টাকা ছাড় রয়েছে। এছাড়া টিভি, ওভেন ও অন্যান্য পণ্য কিনলেই রয়েছে মডেল ভেদে ছাড়।

উল্লেখ্য, গত ১ জানুয়ারি শুরু হওয়া এই মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবে। মেলায় প্রবেশে টিকিটের মূল্য প্রাপ্ত বয়স্ক ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্ক ২০ টাকা।

বিজনেস আওয়ার/২০ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে