ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬


৩ কার্যদিবস পর পতন শেয়ারবাজারে

০২:৫১পিএম, ২৭ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবার উত্থান হলেও সোমবার (২৭ জানুয়ারি) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এর আগে টানা তিন কার্যদিবস উত্থান হয়েছে শেয়ারবাজারে। অর্থাৎ ৩ কার্যদিবস পর আজ সূচক কমেছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৯৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫ এবং সিডিএসইটি সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩২, ১৫৪১ ও ৯২১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৭৪ কোটি ১৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির বা ১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৫টির বা ৭২ শতাংশের এবং ৩৩টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ১৫ কোটি ৪৫ লাখ টাকার এবং ১২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বৃটিশ আমেরিকান ট্যোবাকো, এসকে ট্রিমস, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, নিউ লাইন ক্লোথিংস, এডিএন টেলিকম এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৭ জানুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিশেষ ফান্ডের সুবাতাস শেয়ারবাজারে
ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

উপরে