ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬


আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা জরিমানা

০৬:৩৭পিএম, ২৮ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ব্যতিত) ২৫ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) উত্তোলিত অর্থের যথাযথ ব্যবহার না করা এবং কমিশনে এ সংক্রান্ত মিথ্যা তথ্য দেওয়ায় এই জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) কমিশনের ৭১৬তম নিয়মিত সভায় এই জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

রিজেন্ট টেক্সটাইলের পরিচালকদের ১০ লাখ টাকা জরিমানা

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আমান ফিড কর্তৃপক্ষ আইপিওতে উত্তোলিত অর্থ যথাযথ ব্যবহার করেনি। এছাড়া কমিশনে এ সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করেছে। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ এবং আইপিও অনুমোদন পত্রের ৪,৮ ৯ শর্ত লংঘন করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিন এ অনিয়মের বিষয়ে তথ্য না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ লংঘন করেছে।

উপরিক্ত আইন লংঘনের কারনে আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ব্যতিত) ২৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিনের পার্টনার মো: রকুনুজ্জামান এখন থেকে আইপিও ফান্ড ব্যবহার সংক্রান্ত বিষয়ে নিরীক্ষা করতে পারবে না বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ-কে (আইসিএবি) অবহিত করা হবে।

বিজনেস আওয়ার/২৮ জানুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

বিশেষ ফান্ডের সুবাতাস শেয়ারবাজারে
ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

উপরে