করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১৬৪
৩৩
১৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


আমানত সুরক্ষায় ব্যর্থ হলে অবসায়ন করা যাবে আর্থিক প্রতিষ্ঠান

০১:০৪পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আসছে ‘আমানত সুরক্ষা আইন ২০২০’। বিদ্যমান ‘ব্যাংক আমানত বীমা আইন ২০০০’ রহিত করে নতুন এই আইন চালু করা হবে। চালু থাকা ব্যাংক আমানত বীমা আইনে শুধু ‘ব্যাংক’ অন্তর্ভুক্ত ছিল। নতুন আমানত সুরক্ষা আইনে ব্যাংকের পাশাপাশি ‘আর্থিক প্রতিষ্ঠান’কে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন এই আইনের অধীনে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান আমানত সুরক্ষার বিপরীতে বীমা প্রিমিয়াম পরপর দু’বার দিতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানকে অবসায়নের ক্ষমতা দেয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

সে ক্ষেত্রে ট্রাস্টি বোর্ডের পরামর্শের প্রয়োজন পড়বে। বিদ্যমান আইনে অবসায়নের কথা উল্লেখ ছিল না। এই আইনের অধীনে গঠন করা হবে একটি ‘আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল’। এরই মধ্যে এই আইনের খসড়ার ওপর মতামত আহ্বান করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আগামী ১৫ দিনের মধ্যে আইনের খসড়ার ওপর মতামত প্রদান করতে হবে।

আইনের খসড়ায় ‘আমানত’-এর সংজ্ঞায় বলা হয়েছে, ‘আমানত অর্থ কোনো তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে, তার আমানতকারীর হিসাবে অপরিশোধিত অবশিষ্টের সমষ্টি।’ আইনে বীমার অর্থ বোঝানো হয়েছে, ‘বীমা’ অর্থ আমানত বীমা, যা দ্বারা আমানত সুরক্ষাও বোঝাবে, তবে তা দ্বারা দেশে বিদ্যমান অন্য কোনো আইনে সংজ্ঞায়িত বীমাকে বোঝাবে না। বীমাকৃত আমানত বলতে আমানতের সেই অংশকে বোঝাবে, যার বিপরীতে যথাযথভাবে প্রিমিয়াম পরিশোধিত হয়েছে।

এই আইনের আওতায় একটি ‘আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল’ থাকবে। বলা হয়েছে বাংলাদেশ ব্যাংক আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল নামে একটি তহবিল সংরক্ষণ করবে এবং এই তহবিলের অর্থ বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত কোন খাতে বিনিয়োগ করা যাবে।

বিজনেস আওয়ার/ ৩ ফেব্রুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে