ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬৩

১০:২৫এএম, ০৬ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনে প্রাণঘাতী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৩ জনে। নতুন করে আক্রান্তের খবর পাওয়া গেছে আরও ২ হাজার ৯৮৭ জনের। চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনের সবগুলো প্রদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উদ্ভূত পরিস্থিতিতে চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ। হুবেই প্রদেশের উহান শহর থেকে নিজ নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নেওয়া শুরু করেছে তারা। এখন পর্যন্ত ২৫ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) একদিনেই মৃত্যু হয়েছে ৭৩ জনের। এর মধ্যে হুবেই প্রদেশেই ৭০ জন। ২ সপ্তাহ ধরে এই প্রদেশ পুরো বিচ্ছিন্ন রয়েছে। চীনের বাইরে মৃত্যু হয়েছে আরও দুজনের। একজন ফিলিপাইন ও একজন হংকংয়ের।

উহানে এখন পর্যন্ত ৪০০ জনেরও বেশি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।
এর আগে প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় অবহেলা ও ঘাটতির কথা স্বীকার করে নেয় চীনের শীর্ষ নেতৃত্ব।

সোমবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির বৈঠকে উহান শহরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেখানে অতিরিক্ত চিকিৎসা কর্মী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া ভাইরাস ঠেকাতে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়া কর্মকর্তাদের শাস্তির মুখোমুখি হতে হবে বলেও সিদ্ধান্ত হয়।

বিজনেস আওয়ার/০৬ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে