করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


এ বছর ১৪ রাষ্ট্রদূতের মেয়াদ শেষ হচ্ছে

০৩:৫১পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ১৪টি দূতাবাসে নতুন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে এ বছর। এসব দূতাবাসে কর্মরত ১৪ জন রাষ্ট্রদূতের মধ্যে ৯ জন অবসরে যাচ্ছেন। আর চুক্তিতে নিয়োগ পাওয়া রাষ্ট্রদূতদের মধ্যে পাঁচ জনের মেয়াদও এ বছরই শেষ হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

যেসব রাষ্ট্রদূত অবসরে যাবেন, তারা হলেন—উজবেকিস্তানে কর্মরত রাষ্ট্রদূত মাসুদ মান্নান, বেলজিয়ামে মো. শাহাদাত হোসেন, চীনে মাহবুব উজ্জামান, রাশিয়ায় কামরুল আহসান, থাইল্যান্ডে মো. নাজমুল কাউনাইন, মেক্সিকোয় সুপ্রদীপ চাকমা, ভারতে মোহাম্মদ ইমরান, ব্রাজিলে মো. জুলফিকর রহমান ও পোল্যান্ডে কর্মরত মুহাম্মাদ মাহফুজুর রহমান।

এছাড়া, যাদের চুক্তিভিত্তিক নিয়োগ শেষ হচ্ছে, তারা হলেন—জার্মানিতে কর্মরত ইমতিয়াজ আহমেদ, ইতালিতে আব্দুস সোবহান শিকদার, সুইজারল্যান্ডে শামীম আহসান, যুক্তরাষ্ট্রে মোহাম্মাদ জিয়াউদ্দীন ও সৌদি আরবে গোলাম মসিহ।

এদিকে, ডেনমার্কে কর্মরত রাষ্ট্রদূত মোহাম্মাদ আব্দুল মুহিতকে অস্ট্রিয়ার রাষ্ট্রদূত করা হয়েছে। নেপালের রাষ্ট্রদূত মাশফি বিনতে সামসের সেদেশে ছয় বছর দায়িত্ব পালনের পর ঢাকায় চলে আসার কথা রয়েছে। মিশরের রাষ্ট্রদূত মোহাম্মাদ আলি সরকার গত নভেম্বরে অবসরে গেছেন এবং নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত শেখ বেলাল আহমেদ চাকরি থেকে লিয়েন নিয়ে একটি বৈশ্বিক সংস্থায় যোগ দিয়েছেন। এর ফলে ওইসব দূতাবাসে নতুন মুখ দেখা যাবে।

যারা অবসরে যাবেন তাদের মধ্যে তিন জনকে সম্প্রতি নতুন দূতাবাসের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা হলেন—চীনে মাহবুব উজ্জামান, রাশিয়ায় কামরুল আহসান ও ভারতে মোহাম্মদ ইমরান।

বিজনেস আওয়ার/০৯ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

৭৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ
করোনা: প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা

উপরে