করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৩৩০
৩৩
২১
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৫,৩৬,৯৭৯
৯৩,৪২৫
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


ওষুধ খাতে বেশিরভাগ প্রতিষ্ঠানের মুনাফা কমেছে

১২:৪১পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৪৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৯) এই মুনাফা কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওষুধ ও রসায়ন খাতে ৩২টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টি চলতি অর্থবছরের ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩টির বা ৪৮ শতাংশের ইপিএস কমেছে, ইপিএস বেড়েছে ১১টির বা ৪১ শতাংশের এবং ৩টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

ইপিএস সর্বোচ্চ কমেছে একটিভ ফাইনের। কোম্পানিটির ইপিএস ৯৩ শতাংশ কমেছে, দ্বিতীয় সর্বোচ্চ ৭৫ শতাংশ ইপিএস কমেছে সেন্ট্রাল ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ৪৭ শতাংশ ইপিএস কমেছে এসিআই ফর্মূলেশনের। এছাড়া ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ১ শতাংশ কমেছে একমি ল্যাবরেটরিজের।

ইপিএস আগের বছরের একই সময় থেকে বেড়েছে ৪১ শতাংশ প্রতিষ্ঠানের। ইপিএস সর্বোচ্চ বেড়েছে ওয়াটা কেমিক্যালের। কোম্পানিটির ইপিএস ৪৮ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ শতাংশ ইন্দো-বাংলা ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ কোহিনুর কেমিক্যালের ইপিএস ২৮ শতাংশ বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ১ শতাংশ বেড়েছে অ্যাডভেন্ট ফার্মার।

এ সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের। এ সময়ে এসিআই মুনাফা থেকে লোকসানে নেমে গেছে। আগের বছরের একই সময় থেকে চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির লোকসান ২৪৫০০ শতাংশ বেড়েছে। ইমাম বাটনের লোকসান ২৭ শতাংশ বেড়েছে আর বেক্সিমকো সিনথেটিকসের লোকসান আগের বছর একই সময় থেকে ১৮ শতাংশ কমেছে।

যেসব কোম্পানির মুনাফা কমেছে:

যেসব কোম্পানির মুনাফা বেড়েছে:

যেসব কোম্পানির লোকসান হয়েছে :

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে