ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে মূল্যস্ফীতি কমেছে

০২:৫৫পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। জানুয়ারি মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশ, যা গত ডিসেম্বর মাসে ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ। পরিসংখ্যান ব্যুরো সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে সংস্থাটির দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বর্তমানে শাকসবজির দাম কমে গেছে। ফলে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারিতে মূল্যস্ফীতি কিছুটা কমেছে।

এদিকে সিপিআই প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিকভাবে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ১২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৮৮ শতাংশ। এ সময় খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩০ শতাংশ, যা গত মাসে ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৭৬ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ১৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ১২ শতাংশ। কিন্তু খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ২২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ০৭ শতাংশ।

অন্যদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৬৭ শতাংশে দাঁড়িয়েছে, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ। এ সময় খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ। তবে খাদ্য বাহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪১ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৬ দশমিক ১৯ শতাংশ।

বিজনেস আওয়ার/১২ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে