করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬


মোহাম্মদ হাফিজের বোলিং অ্যাকশন বৈধ

০২:৪৩পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০

স্পোর্টস ডেস্ক : ক্যারিয়ারের বেশিরভাগ সময়টায়ই বোলিং অ্যাকশন নিয়ে সমস্যায় পড়েছেন পাকিস্তানি স্পিনার মোহাম্মদ হাফিজ। সম্প্রতি অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আবারো নিষিদ্ধ হয়েছিলেন তিনি। তবে নতুন পরীক্ষায় তার বোলিংয়ে কোনো ত্রুটি ধরা পড়েনি। ফলে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন এই ক্রিকেটার।

গত আগস্টে ইংলিশ ভাইটালিটি ব্লাস্টে মিডলসেক্সের হয়ে খেলছিলেন হাফিজ। সমারসেটের বিপক্ষে বোলিং করার সময় তার অ্যাকশন নিয়ে আপত্তি তোলেন আম্পায়াররা। পরীক্ষার পর তাতে ত্রুটি ধরা পড়ে। কিন্তু তাতে সন্তুষ্ট ছিলেন না হাফিজ।

রিপোর্টে দেখা যায়, অফব্রেকের সময় হাফিজের কনুই ১৫ ডিগ্রির বেশি বেঁকে যায়। পরে আপিল করেন তিনি। কিন্তু তাতেও লাভ হয়নি। অ্যাকশন বৈধ না হওয়ায় তাকে কাউন্টি ক্রিকেটে বোলিংয়ে নিষিদ্ধ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) রিভিউ কমিটি। কিন্তু অ্যাকশন শুধরে পুনরায় বোলিংয়ে ফিরতে পারবেন বলে জানানো হয়।

অবশেষে লাফবোরো বিশ্ববিদ্যালয়ে এবং লাহোরে আইসিসির টেস্টিং সেন্টারের মূল্যায়ন পরীক্ষায় পাস করেছেন হাফিজ। ফলে তার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেছে। এখন থেকে ইংল্যান্ডে সব ধরনের প্রতিযোগিতায় বল করতে পারবেন এই পাকিস্তানি অলরাউন্ডার।

উল্লেখ্য, ২০০৫ সালে অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে হাফিজের বোলিং অ্যাকশন ধরা পড়ে। এরপর ২০১৪ সালে চ্যাম্পিয়নস লিগে টি-২০তে অবৈধ বোলিং অ্যাকশন ধরা পড়ে।

একই বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে তার বোলিং অ্যাকশন ধরা পড়ে। তখন এক বছরের জন্য নিষিদ্ধ করা হয় তাকে। পরে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে আসেন তিনি। এখানেই শেষ নয়, এরপর আরো কয়েকবার তার বোলিং অবৈধ ঘোষণা করা হয়।

বিজনেস আওয়ার/১৩ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে