ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


করোনায় এ পর্যন্ত প্রাণ গেছে ১৮৬৮ জনের

১০:১০এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট ১৮৬৮ জনের মৃত্যু হয়েছে। এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭২ হাজার ৪৩৬ জন।

এ রোগে আক্রান্ত হয়ে উহানের এক হাসপাতাল পরিচালকের মৃত্যু হয়েছে। শুধুমাত্র সোমবার (১৭ ফেব্রুয়ারি) হুবেই প্রদেশে মৃত্যু হয়েছে ৯৩ জনের আর ১৮০০ জন নতুন করে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।

চীনের বাহিরে সবশেষ গত রোববার তাইওয়ান একজনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত জাপানে। গতকাল সোমবারও সূর্য্যদয়ের দেশটিতে নতুন করে দুইজনের দেহে ভাইরাসটির সন্ধান মিলেছে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩'শ ছাড়িয়েছে।

প্রসঙ্গত, ২২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনাভাইরাস প্রথম শনাক্ত করা হয় চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে। তারপর পৃথিবীর তিন মহাদেশের ২৮ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

ইতোমধ্যেই, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অনেকেই চিকিৎসা নিচ্ছেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, অপেক্ষাকৃত বেশী বয়সী এবং আগে থেকেই শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এরকম ব্যক্তিরা এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বের বাকি দেশগুলোর জন্য ভয়াবহ হুমকি হতে পারে। করোনা ভাইরাসের কারণে সৃষ্ট রোগের নাম দেওয়া হয়েছে কোভিড-১৯।

ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো নতুন এই ভাইরাসের উপস্থিতি ধরা।

এদিকে করোনার প্রাণকেন্দ্র চীনের উহান শহরটি এখন কার্যত বন্ধ বা অচল হয় আছে। এর মধ্যেই জীবনের ঝুঁকি নিয়েই বহু স্বেচ্ছাসেবী আক্রান্তদের হাসপাতালে আনা-নেয়া করছেন। দেশটিতে সাধারণ রোগীর পাশাপাশি গতকাল সোমবার পর্যন্ত ৭ চিকিৎসকের মৃত্যু হয়েছে।

বিজনেস আওয়ার/১৮ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে