করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৯৮১২২১
৫০২৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বুয়েট

০৩:৩৮পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগামী বছর থেকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। তবে এ প্রক্রিয়ায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়েগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষায় সাধুবাদ জানালেও এতে যোগ দিচ্ছে না বলে সিদ্ধান্ত নিয়েছে বুয়েট। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, আমরা সমন্বিত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু বলতে চাই না। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায় আগের যে প্রক্রিয়া অবলম্বন করা হতো সেই প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, দেশের ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে একমত হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় অংশগ্রহণে এখনও নিশ্চিত নয়।

তবে তারা না এলেও বাকি সব বিশ্ববিদ্যালয় মিলে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

তিনি আরও বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একমত হয়েছেন। আশা করি, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই পরীক্ষাটি আয়োজন করতে পারব। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের বিষয়ে বলতে পারছি না। তারা না আসলেও আমরা আমরা সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত। এ পরীক্ষাকে সমন্বিত বা গুচ্ছ নয় বরং 'কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা' বলে ডাকা হবে।

এদিকে সম্প্রতি ইউজিসিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের উপাচার্যদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে উপাচার্যগণ সমন্বিত ভর্তি প্রক্রিয়াকে সাধুবাদ জানালেও তাদের পক্ষ থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। কয়েকটি বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের মাধ্যমে সিদ্ধান্ত জানাবেন বলে জানিয়েছেন। সর্বশেষ বুয়েট তাদের সিদ্ধান্ত জানিয়ে দিল।

বিজনেস আওয়ার/২০ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে