করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


অভিনেতা গোলাম মুস্তাফার ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

০৪:৩৬পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

বিনোদন ডেস্ক : কিংবদন্তী অভিনেতা গোলাম মুস্তাফার ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। চলচ্চিত্র ও টেলিভিশনের গুণি এই অভিনেতা ২০০৩ সালের ২০ ফেব্রুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান। গোলাম মুস্তাফা ২ মার্চ ১৯৩৪ সালে বরিশালের দপদপিয়া গ্রামে জন্মগ্রহন করেন।

গোলাম মুস্তাফার বাবা ছিলেন সাব-রেজিস্ট্রার। তার স্কুল জীবন শুরু হয় রোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে। তিনি ম্যাট্রিক পাস করেন খুলনা জিলা স্কুল থেকে। স্কুল-কলেজ জীবনেই নাটকে অভিনয় করা তার শখ ছিল।

১৯৪৫ খৃষ্টাব্দে বরিশাল অশ্বিনী কুমার টাউন হল মঞ্চে বি.ডি হাবিবুল্লাহ রচিত 'পল্লীমঙ্গল' নাটকে তিনি প্রথম অভিনয় করেন। একই বছর বরিশাল জেলা স্কুলে 'ফাতেহা ইয়াজ দাহাম' উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কাজী নজরুল ইসলাম রচিত 'ঐ নাম' কবিতাটি আবৃত্তি করেন এবং আবৃত্তিকার হিসেবে তিনি দর্শকদের নজর কাড়েন।

গোলাম মুস্তাফা পঞ্চাশের দশকের মধ্য সময়ে ঢাকায় আসেন এবং নাট্যাভিনয় শুরু করেন। তিনি প্রথমে চিত্রজগতে আসেন প্রামাণ্যচিত্র 'এক একর জমি'তে অভিনয়ের মাধ্যমে। প্রথম অভিনীত সিনেমা এহতেশাম পরিচালিত 'রাজধানীর বুকে'।

তিনি নায়ক, সহনায়ক, খলনায়কসহ বিভিন্ন চরিত্রে অভিনয় করেন। গোলাম মুস্তাফা বাংলা ও উর্দু মিলে প্রায় তিনশতাধীক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হচ্ছে- 'হারানো দিন', 'চান্দা', 'নাচঘর', 'পীরিত না জানে রীত', 'কাজল', 'ফির মিলেঙ্গে হাম দোনো', 'তালাশ', 'আলিবাবা চল্লিশ চোর', 'বন্ধন', 'বেগানা', 'কারওয়াঁ', 'ক্যায়সে কহু', 'নদী ও নারী', 'কার বউ, 'ইস্ ধরতি পর', 'ইন্ধন', 'চাওয়া পাওয়া', 'দাসী', 'সোহানা সফর', 'নতুন দিগন্ত', 'গোরী', 'ভাইয়া', 'প্রতিকার', 'দুই রাজকুমার', 'বলাকা মন', 'বিনিময়', 'সন্তান', 'নিজেরে হারিয়ে খুঁজি', 'রং বদলায়', 'সোনার খেলনা', 'কে আসল কে নকল', 'মিশর কুমারী', 'রক্তাক্ত বাংলা', 'তিতাস একটি নদীর নাম', 'সূর্যসংগ্রাম', 'ধীরে বহে মেঘনা', 'শ্লোগান', 'সীমানা পেরিয়ে', 'সারেং বৌ', 'পদ্মা নদীর মাঝি', 'মমতা', 'পিঞ্জর', 'বন্দিনী', 'আলোর পথে', 'দম মারো দম', 'ফকির মজনু শাহ', 'রূপালী সৈকতে', 'কার পাপে', 'ছোট মা', 'ঈমান', 'সখি তুমি কার', 'লুটেরা', 'মোকাবেলা', 'রাজনন্দিনী', 'জংলীরাণী', 'গাংচিল', 'অভিযোগ', 'আনারকলি', 'স্বামী', 'কলমীলতা', 'আকাশ পরি', 'টক্কর', 'লালু ভুলু', 'প্রাণ সজনী', 'নাজমা', 'জালিম', 'এমিলের গোয়েন্দা বাহিনী', 'দেবদাস', 'শক্তি', 'চন্দ্রনাথ', 'সুখ দুখের সাথী', 'লক্ষ্মীবধূ', 'হিসাব নিকাশ', 'শুভদা', 'দোষী', 'অন্যায়', 'সুরুজ মিঞা', 'অবিচার', 'ব্যথার দান', 'রাজলক্ষ্মী', 'শ্রীকান্ত', 'স্ত্রী', 'আশা ভালোবাসা', 'জীবন সংসার', 'শ্রাবণ মেঘের দিন' ইত্যাদি।

বিজনেস আওয়ার/২০ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে