করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


দুধের সঙ্গে যে খাবার খেলে হতে পারে স্বাস্থ্য বিপর্যয়

০৯:৪৭পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার : সুস্থ থাকতে কখন কী খাবো এবং কী খাবো না, এই নিয়ে আমাদের সবারই চিন্তা থাকে। আবার যখন কোনো একটি খাবারের সঙ্গে আরেকটি খাবার মিশিয়ে খাওয়া হয়, তখন কিন্তু চিন্তা করি না যে এটি স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর? যেমন বেশিরভাগ ক্ষেত্রেই দুধের সঙ্গে এটা-সেটা মিশিয়ে খাওয়ার অভ্যাস আমাদের। হতে পারে তা বিস্কুট, কেক, পাউরুটি বা বিভিন্ন ফল।

কিন্তু এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যসম্মত? বিশেষজ্ঞরা বলছেন, দুধের সঙ্গে যেকোনো খাবার মোটেও মেশানো যায় না। কিছু খাবার আছে যার সঙ্গে দুধ খেলে তা স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে। যেমন অনেক দুধ আর কলা একসঙ্গে খান, আবার অনেকে দুধ আর ডিম একসঙ্গে খান। এর কোনোটিই ঠিক নয়।

একসঙ্গে মেশানো যায় না, এমন দুটি খাবার একসঙ্গে খেলে তা হজমের সমস্যা করতে পারে বলে। জেনে নিন কোন কোন খাবারের সঙ্গে দুধ খাওয়া ঠিক নয়, তার তালিকা:

কলা, চেরি, যে টকজাতীয় খাবার (কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস।), ইয়েস্ট আছে এমন যেকোনো খাবার, ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা।

দুধ খাওয়ার সময় চেষ্টা করুন টাটকা দুধ খেতে। টাটকা গরুর দুধ খাওয়া শরীরের পক্ষে সবচেয়ে ভালো। এর মধ্যে মধু বা গুড় মিশিয়ে নিতে পারেন। তবে চিনি এড়িয়ে চলাই ভালো।

বিজনেস আওয়ার/২২ ফেব্রুয়ারি, ২০২০/এ এইচ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে