করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬


লক ফ্রি রানারের ২১ লাখ শেয়ার

১০:২৯এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত রানার অটো মোবাইলসের ২০ লাখ ৮৩ হাজার ৩৩৩টি শেয়ার রবিবার (২৩ ফেব্রুয়ারি) বিক্রয়যোগ্য (লক ফ্রি) হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানির প্রসপেক্টাস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রানার অটো মোবাইলসের বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ক্রয় করেন। এর মধ্যে ৫০ শতাংশ বা ৪১ লাখ ৬৬ হাজার ৬৬৬টি শেয়ার লেনদেনের প্রথমদিনেই বিক্রয়যোগ্য ছিল। বাকি ৫০ শতাংশের মধ্যে ২৫ শতাংশ বা ২০ লাখ ৮৩ হাজার ৩৩৩টি শেয়ার আজ বিক্রয়যোগ্য হয়েছে।

পাবলিক ইস্যু রুলস অনুযায়ি, উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারনকারীদের জন্য ৩ বছর লক-ইন প্রযোজ্য হবে। এছাড়া উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারনকারীদের হস্তান্তরকৃত শেয়ারে লক-ইন ৩ বছর, আইপিও অনুমোদনের ৪ বছর পূর্বে ইস্যুকৃত শেয়ারে ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে ১ বছর ও বাকি অন্যসব শেয়ারে ২ বছর লক-ইন রাখা হবে। আর যোগ্য বিনিয়োগকারীদের মোট শেয়ারের ৫০ শতাংশ লক-ইন থাকে। এরমধ্যে ২৫ শতাংশ শেয়ারে ৬ মাস ও বাকি ২৫ শতাংশ শেয়ারে ৯ মাস লক-ইন থাকে। যা কোম্পানির লেনদেনের প্রথম দিন থেকে হিসাবযোগ্য।

রানার অটো মোবাইলসের লক-ইন থাকা ৫০ শতাংশের মধ্যে বাকি ২৫ শতাংশ বা ২০ লাখ ৮৩ হাজার ৩৩৩ শেয়ার গত ২১ নভেম্বর বিক্রয়যোগ্য হয়।

উল্লেখ্য, বিডিংয়ে রানার অটো মোবাইলসের কাট-অফ প্রাইস নির্ধারন হয়েছিল ৭৫ টাকা। এই দরে যোগ্য বিনিয়োগকারীরা বা বিডাররা শেয়ার কিনেছিল। আর সাধারন বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ডিসকাউন্টে ৬৭ টাকা নির্ধারন করা হয়েছিল। যে শেয়ারটি বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) লেনদেন শেষে দাড়িঁয়েছে ৬৪.৩০ টাকায়।

বিজনেস আওয়ার/২৩ ফেব্রুয়ারি, ২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে