করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


দুই বীমায় বিনিয়োগ বেড়েছে, ৪টিতে কমেছে

০৭:০১পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক: পুঁজিবাজারে বীমা খাতে তালিকাভুক্ত ৪৭টি কোম্পানির মধ্যে ২টি কোম্পানিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। অন্যদিকে, ৪টিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এবং ৪টিতে অপরিবর্তিত রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত শেয়ার ধারণের সর্বশেষ ৩১ জানুয়ারিস ২০২০ তারিখের চিত্র থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বীমা খাতের ৪৭টি কোম্পানির মধ্যে ১০টিতে বিদেশি বিনিয়োগ রয়েছে এবং ৪৩টিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে। এর মধ্যে জানুয়ারি মাসে ২টি কোম্পানিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, ২টিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে, ২টিতে বিদেশি বিনিয়োগ কমলেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। আর ৪টি কোম্পানিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে।

যে ২টি কোম্পানিতি বিদেশি ও প্রাতিষ্ঠানি উভয় বিনিয়োগ বেড়েছে, সেই কোম্পানি ২টি হলো-বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স লিমিটেড (বিএনআইসিএল) ও তাকাফুল ইন্সুরেন্স লিমিটেড।

কোম্পানি ২টির মধ্যে জানুয়ারি মাসে বিএনআইসিএলে বিদেশি বিনিয়োগ দশমিক ৭ শতাংশ থেকে দশমিক ১৪ শতাংশে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৫ দশমিক ৮১ শতাংশ থেকে ৭ দশমিক ৫৬ শতাংশে উন্নীত হয়েছে। অন্যদিকে, তাকাফুল ইন্সুরেন্সে বিদেশি বিনিয়োগ ২ দশমিক ৩৩ থেকে ২ দশমিক ৩৪ শতাংশে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৫ দশমিক ৪৭ শতাংশে উন্নীত হয়েছে। উল্লেখ্য, বিএনআইসিএলে ২০১৮ সালের ডিসেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল মাত্র ১ দশমিক ৩৬ শতাংশ।

অন্যদিকে, ২ কোম্পানিতে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। কোম্পানি ২টি হলো-ডেল্টা লাইফ ও রূপালী জেনারেল ইন্সুরেন্স লিমিটেড। ডেল্টা লাইফে বিদেশি বিনিয়োগ ২ দশমিক ৩ শতাংশ থেকে ১ দশমিক ৯৭ শতাংশে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩ দশমিক ১৭ শতাংশ থেকে ২২ দশমিক ৫৩ শতাংশে নেমেছে। আর রূপালী জেনারেল ইন্সুরেন্সে বিদেশি বিনিয়োগ ১ দশমিক ৪৯ থেকে ১ দশমিক ২৯ শতাংশে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৯ দশমিক ৪০ শতাংশ থেকে ৮ দশমিক ৮২ শতাংশে নেমেছে।

এদিকে, ২টি কোম্পানিতে বিদেশি বিনিয়োগ কমলেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। কোম্পানি ২টি হলো-সিটি ইন্সুরেন্স ও ঢাকা ইন্সুরেন্স। সিটি ইন্সুরেন্সে বিদেশি বিনিয়োগ দশমিক ৭০ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে দশমিক ৫২ শতাংশে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০ দশমিক ২০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮০ শতাংশে। অন্যদিকে, ঢাকা ইন্সুরেন্সে বিদেশি বিনিয়োগ দশমিক ২১ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে দশমিক ১৮ শতাংশে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৬ দশমিক ৭২ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৪৬ শতাংশে।

এছাড়া, পপুলার লাইফ ইন্সুরেন্স, প্রাইম লাইফ ইন্সুরেন্স, গ্রীনডেল্টা ইন্সুরেন্স ও ফারইস্ট লাইফ ইন্সুরেন্সে জানুয়ারি মাসে বিদেশে ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে।


বিজনেস আওয়ার/এসএম

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে