করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬


বৃটিশ আমেরিকা মুনাফার ৭৮ শতাংশ দেবে শেয়ারহোল্ডারদের

১০:৪৩এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বৃটিশ আমেরিকান ট্যোবাকোর ২০১৯ সালে ব্যবসায় মুনাফা আগের বছর থেকে কিছুটা কমেছে। এরপরও কোম্পানিটি সমাপ্ত বছরে মোট মুনাফার ৭৮ শতাংশ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসাবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫১.৩৭ টাকা। এহিসেবে কোম্পানিটির মোট মুনাফা হয়েছে ৯২৪ কোটি ৬৬ লাখ টাকা। কোম্পানিটি এই মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি ৪০ টাকা করে অর্থাৎ ৭২০ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। যা মোট মুনাফার ৭৮ শতাংশ। আর বাকি ২০৪ কোটি ৬৬ লাখ টাকা বা ২২ শতাংশ রিজার্ভে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে।

আগের বছর অর্থাৎ ২০১৮ সালে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ১৬৬.৮৭ টাকা। অর্থাৎ ওই বছর কোম্পানিটির মোট মুনাফা হয়েছিল ১ হাজার ১ কোটি ২২ লাখ টাকার। বছরটিতে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫০০ শতাংশ নগদ এবং ২০০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩০০ কোটি টাকা বা মোট মুনাফার ৩০ শতাংশ নগদ লভ্যাংশ হিসাবে দিয়েছিল। আর ২০০ শতাংশ বোনাস শেয়ার দেয়ার মাধ্যমে কোম্পানিটির শেয়ার সংখ্যা ৬ কোটি থেকে ১৮ কোটিতে উন্নীত হয়।

বিজনেস আওয়ার/২৫ ফেব্রুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে