ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


৭ দিনের মধ্যে মশা পুরোপুরি নিধনের ঘোষণা ডিএসসিসি মেয়রের

০৫:০৮পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০


বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ঝুঁকিপূর্ণ চিহ্নিত এলাকাগুলো থেকে আগামী ৭ দিনের মধ্যে মশা পুরোপুরি নিধনের ঘোষণা দিয়েছেন মেয়র সাঈদ খোকন। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে কলাবাগান মাঠে এডিস মশার উৎস নির্মূলে ডিএসসিসির সপ্তাহব্যাপী স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধনকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

মেয়র বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫,৬,১১,১৭,৩৭ এবং ৪২ এই ৬টি ওয়ার্ড কে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। আগামী এক সপ্তাহের মধ্যে কর্পোরেশনের মশক কর্মী ও পরিচ্ছন্ন পরিদর্শকরা এই এলাকাগুলোর প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ধ্বংস করবেন।

সাঈদ খোকন বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে এর উৎস নির্মূল সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেজন্য নাগরিকদের সচেতন হওয়ার পাশাপাশি নিজ নিজ বসত বাড়ি, আঙিনা ও এর আশপাশ পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন তিনি। অধিবাসীদের লার্ভা ধ্বংস করার কৌশল শিখিয়ে দেবেন। এরপরও কেউ সচেতন না হলে হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া করা হবে।

এডিস মশার প্রকোপ থেকে ঢাকাবাসীকে রক্ষার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, এর অংশ হিসেবেই আজ এ কার্যক্রম উদ্বোধন করা হলো। জরিপে চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় সপ্তাহব্যাপী স্পেশাল কার্যক্রম চালানোর পর পুনরায় জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট দপ্তরকে আহবান জানানো হবে। প্রাপ্ত ফলাফলের আলোকে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রীফ আহমেদ, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিজনেস আওয়ার/২৫ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে