করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১২৩
৩৩
১২
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮৪
১৩০৯৪৩৯
৭২৬৩৮
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬


মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন বই ভূতের অঙ্ক পরীক্ষা

০৫:৫৮পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : মেলায় এসছে কথা সাহিত্যিক ও নাট্যকার মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন বই ভূতের অঙ্ক পরীক্ষা। ২১ ফেব্রুয়ারি বইটি মেলায় এসেছে। এটি শিশু-কিশোরদের গল্পগ্রন্থ। বইটি প্রকাশ করেছে টুনটুনি প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাচ্ছে মেলায় ৭৭২ নং স্টলে।

জানতে চাইলে মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, বইটির প্রতিটি গল্পে আলাদা আলাদা বার্তা রয়েছে। শিশু-কিশোররা ভূতের গল্প পড়তে একটা গা শিরশির ভাব অনুভর করে। ভয়ে ভয়ে গল্পটা শেষ হয়ে যায়। বেশিরভাগ গল্পেই ম্যাসেজ থাকে না। আমি এই ধারা থেকে বের হওয়ার চেষ্টা করেছি। প্রতিটি গল্প থেকেই বাচ্চারা নতুন কিছু শিখতে পারবে।

এদিকে মেলার দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হয়েছে লেখকের একটি উপন্যাস গ্রন্থ। সুখমহল গ্রন্থটি প্রকাশিত হচ্ছে কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড থেকে। এর প্রচ্ছদ এঁকেছেন মিতা মেহেদী। ‘সুখমহল’ একটি সামাজিক ও জীবনধর্মী উপনাস। বইটিতে জীবন বোধের গল্প ফুটে ওঠেছে। অর্ক. গৌরি, রাকিব, রাজ, আনজিরা বেগম, মসলেম উদ্দীনসহ বেশ কিছু চরিত্র নিয়ে তৈরি হয়েছে এই গল্প।

জানতে চাইলে মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, নাটক, উপন্যাস, গল্প. কবিতা যা-ই লিখি না কেন সব সময় একটু ভিন্ন ধারার লিখতে ভালোবাসি। উপন্যাস লেখার ক্ষেত্রে বিষয়টি আরো বেশি মাথায় থাকে। চেষ্টা করি পাঠক যাতে নতুন কিছু পান। আসলে আমরা নতুন কিছু কিংবা মৌলিক কিছু ভাবতে পারি না। সবসময় সীমাবদ্ধতার মধ্যে সীমিত থাকি বা থাকতে ভালোবাসি। সত্তর বছর আগে উপন্যাস যেমন ছিল এখনও অধিকাংশ উপন্যাসের গল্প তাই রয়ে গেছে। আশা করছি এ ধারা থেকে একটু হলেও বের হয়ে আসতে পেরেছি। আশা করছি ‘সুখমহল’ থেকে পাঠক ভালো কিছু পাবেন।

বিজনেস আওয়ার/২৫ ফেব্রুয়ারি, ২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে