করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


বড় পতন শেয়ারবাজারে

০৩:০৪পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিনিয়োগের জন্য ব্যাংকগুলো ২০০ কোটি টাকার বিশেষ ফান্ড গঠন করতে পারবে কেন্দ্রীয় ব্যাংকের এমন সার্কুলার জারির পর উত্থানে ফিরতে শুরু করেছিল শেয়ারবাজার। কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারির পর কয়েক কার্যদিবস উত্থান হলেও আবার টানা পতনে নিমজ্জিত শেয়ারবাজার। বুধবারও (২৬ ফেব্রুয়ারি) পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন বড় পতনে লেনদেন শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে। ঢাকা ও চট্টগাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছ ৪ হাজার ৫৪৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০, ডিএসই-৩০ সূচক ৩৩ এবং সিডিএসইটি সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬০, ১৫১৮ ও ৯০২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬২৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২ কোটি ৩৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৯ কোটি ৬৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির বা ২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২২৬টির বা ৬৪ শতাংশের এবং ৪৬টি বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৬ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে গ্রামীণফোনের। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ কোটি ৪৫ লাখ টাকর ইন্দো-বাংলা ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ১৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল পলিমার, আরডি ফুড, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, স্কয়ার ফার্মার এবং গোল্ডেন হার্ভেস্ট এগ্রো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আজ সিএসইতে ৩৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৬ ফেব্রুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে