করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


জাতীয় চিড়িয়াখানায় হাতির পিঠে চড়া বন্ধ

০৭:৫২পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকার মিরপুরে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় হাতির পিঠে চড়া বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রাণী অধিকার সংগঠনগুলোর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে গত মাসে এই সিদ্ধান্ত নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় চিড়িয়াখানার কিউরেটর নুরুল ইসলামের বরাত দিয়ে সংবাদমাধ্যম এএফপি এ খবর দেয়।

হাতির পিঠে চড়া প্রাণীটির ওপর এক প্রকারের নির্যাতন বলে অধিকার সংগঠনগুলোর দাবির সঙ্গে একমত পোষণ করে নুরুল ইসলাম বলেন, ‘এ ধরনের রাইড (পিঠে চড়া) প্রাণীগুলোর জন্য ভালো নয় বলে আমরাও মনে করি। হাতির পিঠে চড়া এক ধরনের নির্যাতন এবং প্রাণীটির ওপর নিষ্ঠুর আচরণ। তাই গত মাসে এ রাইড বন্ধ করে দেয়া হয়েছে।

কিউরেটর জানান, বন্ধ হওয়ার আগে প্রতিদিন গড়ে হাজারখানেক পর্যটক হাতির পিঠে চড়তেন। এখন তা বন্ধ হওয়ায় মাহুতরা নাখোশ, কারণ তাদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। কিন্তু এটা স্পষ্ট যে, হাতিগুলোর কষ্ট হচ্ছিল।

চিড়িয়াখানার এ সিদ্ধান্তকে ‘দারুণ’ বলে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ প্রাণীকল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রুবাইয়া আহমেদ।

বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় চিড়িয়াখানায় ১৩৭ প্রজাতির ২ হাজার ৫০০ প্রাণী রয়েছে। এর মধ্যে রয়েছে পাঁচটি এশীয় হাতি ও আটটি রয়েল বেঙ্গল টাইগারও।

বিজনেস আওয়ার/২৬ ফেব্রুয়ারি, ২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

৭৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ
করোনা: প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা

উপরে