করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


আমন সংগ্রহ চলবে ৫ মার্চ পর্যন্ত

০৫:৪৫পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : চলতি বছর আমন সংগ্রহের সময় ৬ দিন বাড়ানো হয়েছে। সে অনুযায়ী চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে আমন ধান ও চাল সংগ্রহ চলবে ৫ মার্চ পর্যন্ত। আগে এ সময় নির্ধারিত ছিল শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে নতুন সময়ের কথা জানানো হয়েছে। গত বছরের ২০ নভেম্বর থেকে ধান এবং ২ ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে।

এ প্রসঙ্গে খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানাহার খানুম বলেন, ধান ও চাল কোনোটারই টার্গেট পূরণ করা যায়নি। টার্গেটের তুলনায় সামান্য পিছিয়ে রয়েছি। তাই টার্গেট পূরণে সময় বাড়িয়েছি।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ উৎস থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ১৬৮ মেট্রিক টন সেদ্ধ আমন চাল সংগ্রহ করা হয়েছে। ওই তারিখ পর্যন্ত ২০ হাজার ৮৮৬ মেট্রিক টন আমনের আতপ চাল এবং ৫ লাখ ৪৮ হাজার ৯২৫ মেট্রিক টন আমন ধান সংগ্রহ করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের বোরো মৌসুমে ১৪ লাখ ৯ হাজার ৮৮৪ মেট্রিক টন চাল এবং ৪৪ হাজার ১৫ মেট্রিক টন গম সংগ্রহ করা হয়েছিল।

গত ৩১ অক্টোবর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে ৬ লাখ টন আমন ধান কিনবে সরকার। ৩৫/৩৬ টাকা কেজি দরে আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিজনেস আওয়ার/২৯ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

৭৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ
করোনা: প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা

উপরে