করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


'করোনা মোকাবেলায় সেবার হাত বাড়াতে নার্সদের প্রতি আহ্বান'

০৫:৫১পিএম, ১৩ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক: নভেল করোনাভাইরাস বিশ্বের প্রায় প্রতিটি দেশের মানুষকে আক্রান্ত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণায় সারা বিশ্বে বৈশ্বয়িক মহামারী করোনাভাইরাসজনিত রোগ। বিশ্বের উন্নত দেশগুলি অধিকতর দ্রুত সময়ে আক্রান্ত হয়ে পাঁচ হাজারেরও বেশি লোক মৃত্যুবরণ করেছে এবং লক্ষাধিক লোক চিকিৎসাধীন। এক্ষেত্রে বাংলাদেশে এখনো করোনা আক্রান্ত রোগী তেমন সনাক্ত না হলেও, আমাদের এর মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি নেয়া একান্ত প্রয়োজন।

বাংলাদেশ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) প্রতিনিয়ত প্রেস ব্রিফিং দিয়ে আমাদের সচেতন করছেন।

করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবাদান অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং ব্যয়বহুল। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও সংশ্লিষ্ট হাসপাতাল সমূহ রোগীদের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন। এতে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তরের অংশগ্রহণ একান্ত আবশ্যক। যে কোন হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপনায় রোগীদের সরাসরি সেবা প্রদানের দায়িত্ব নার্সদের। স্বাস্থ্য সেবা প্রদানের জন্য নিরাপদ নার্সিং ব্যবস্থাপনা অত্যন্ত জরুরী।

এ বিষয়ে নার্সদের সচেতন করতে হবে এবং রোগীদের নিরাপদ সেবা দানের জন্য তাদের প্রস্তুত করতে হবে।

নার্সদের উপযুক্ত ট্রেনিং এবং তাদের প্রস্তুত করার লক্ষ্যে বৃহস্পতিবার (১২ মার্চ) বিএসডিটিআরসিটি কনফারেন্স হলে, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং এন্ড রিসার্চ সেন্টারের উদ্যোগে 'করোনাভাইরাস আক্রান্ত রোগীদের নিরাপদ সেবাদান' কার্যকর করার জন্য ঢাকার বিভিন্ন হাসপাতালে কর্মরত সিনিয়র নার্সদের নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় নার্সদের সতর্কতা ও করণীয় শীর্ষক সেমিনারের আলোচনায় প্রফেসর ড. মো: আনিসুর রহমান ফরাজী নার্সদের নিরাপদ সেবার প্রদানে উৎসাহী হওয়ার আহবান জানান। করোনা আক্রান্ত রোগীদের প্রতি সহানুভূতিশীল মনোভাব ও সৌহার্দ্যমূলক আচরণ করার জন্য সংশ্লিষ্ট নার্সদের আহ্বান জানান। নার্সদের নিজস্ব কর্মক্ষেত্র জীবাণুমূক্তাবস্থায় সেবা দানের প্রতি গুরুত্ব আরোপ করেন।

বিজনেস আওয়ার/ ১৩ মার্চ, ২০২০/আই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে