করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২১৮
৩৩
২০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৪,২৯,৪৩৭
৮২,০৭৩
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬


শেয়ারবাজারের লেনদেন বন্ধ করার সুপারিশ সিপিডির

০৮:৪৪পিএম, ২১ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : কারোনাভাইরাস আতঙ্কের মধ্যে শেয়ারবাজারের লেনদেন সাময়িকভাবে বন্ধ রাখা যেতে পারে বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

শনিবার (২১ মার্চ) সিপিডির কার্যালয়ে করোনায় স্বাস্থ্য ও অর্থনৈতিক ঝুঁকি এবং করণীয় শীর্ষক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে সিপিডির সিনিয়র গবেষণা পরিচালক খন্দকার গোলাম মেয়াজ্জেম এ কথা জানান। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, শেয়ারবাজরের সমস্যা অনেক আগে থেকেই। তবে করোনাভাইরাসের কারণে অবস্থা আরও খারাপ পর্যায়ে পৌঁছেছে। এই অবস্থা থেকে উত্তোরনে সরকার দুটো উদ্যোগ নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে ব্যাংকগুলোর মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার ফান্ড গঠন। আর একটি হচ্ছে নতুন করে সর্বনিন্ম দামের ওপর সার্কিট ব্রেকার আরোপ করে বড় পতন ঠেকানো।

এই দুটি উদ্যোগের কারণে আপতত শেয়ারবাজার নিন্মপর্যায়ে এসে থেমে আছে। কিন্তু শেয়ারবাজারের জন্য যে মূল সমস্যাগুলো রয়েছে, সেগুলো সমাধানে উদ্যোগ না নেয়া হলে শেয়ারবাজারের অবস্থা ভালো হবে না। বাজারকে ভালো করতে বিও অ্যাকাউন্টগুলো সংস্কার, ফিন্যান্সিয়াল রিপোটিং ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে সংস্কার এবং সেকেন্ডারি মার্কেটে লেনদেনের ক্ষেত্রে সংস্কার করতে হবে।

সম্প্রতি করোনার কারণে দেশের অর্থনীতির যে স্থবিরতা রয়েছে তাতে সরকারের আইনগত দিক বিবেচনা করে কিছু কালের জন্য শেয়ারবাজারের কার্যক্রম স্থগিত রাখার বিষয়টি দেখতে পারে বলে জানান তিনি। তবে এসব দিয়ে শেয়ারবাজারের সামগ্রিক সুস্বাস্থ্য সম্ভব নয়। যদি না মূল সমস্যাগুলোর সমাধান না করা হয়।

বিজনেস আওয়ার/২১ মার্চ, ২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে