ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


করোনা রোধে জাহাজ আমদানি স্থগিত, কোয়ারেন্টিনে ৫টি

০৪:৪০পিএম, ২৩ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের জন্য জাহাজ আমদানি আজ সোমবার থেকে ৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

ফলে এ সময় জাহাজ আমদানির জন্য কোনো অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হচ্ছে না বলে আজ শিল্পমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া পুনঃপ্রক্রিয়াজাতকরণের জন্য আমদানিকৃত ৫টি জাহাজকে আজ কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

কোয়ারেন্টানকালে জাহাজগুলো আগামী দুই সপ্তাহ গভীর সমুদ্রে অবস্থান করবে। চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় ৩৫ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনা করে শিল্প মন্ত্রণালয় এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। মন্ত্রণালয় হতে এ সংক্রান্ত পত্র আজ বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্লার্স এসোসিয়েশনের নিকট পাঠানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এছাড়া করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সীতাকুন্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মাঝে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল রবিবার বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্লার্স এসোসিয়েশনকে শিল্প মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করেছে।

নির্দেশনায় কর্মস্থলে বহিরাগত প্রবেশ নিয়ন্ত্রণ, হ্যান্ড স্যনিটাইজার ও শরীরের তাপমাত্রা নির্ণয় করে কর্মস্থলে প্রবেশ, মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরে কাজ করা, সর্দি-কাশি হলে কাজ থেকে বিরত থাকা, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, অফিস ও বাসা ব্যতীত অন্যত্র কোথাও না যাওয়া, ক্যান্টিনে একত্রিত হয়ে না বসাসহ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্য বিধি অনুসরণ করতে বলা হয়েছে। বাসস

বিজনেস আওয়ার/ ২৩ মার্চ, ২০২০/কমা

এই বিভাগের অন্যান্য খবর

উপরে