করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬


ঘরে থাকার বদলে ছুটির মুডে ঘুরে বেড়াচ্ছে মানুষ

০৬:৪৬পিএম, ২৪ মার্চ ২০২০

বাংলাদেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪ জন হলেও এটা যে প্রকৃত সংখ্যা নয় তা বলা যায়। কারণ সিংহভাগ সন্দেহভাজন ব্যক্তির পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা না করলে মৃত্যুও প্রমাণ হয় না। গতকাল সাধারণ ছুটি ঘোষণার পর ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছে লক্ষ লক্ষ মানুষ। তাদের সৌজন্যে গ্রামগুলিও এখন করোনাঝুঁকিতে পড়ে গেছে। এদিকে ফাঁকা হয়ে গেছে রাজধানী। দোকানপাট অনেকটা কম খুললেও রাস্তায় নেমে এসেছে মানুষ।

সরকার সেনাবাহিনী নামানোর ঘোষণা দিলেও মাঠপর্যায়ে তাদের কাজ এখনও শুরু হয়নি। যে কারণে সাধারণ মানুষ সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অলিতে-গলিতে তুমুল আড্ডায় মেতেছে। শুধু নিজেরাই যে আড্ডা মারছে তা নয়, শিশুদেরকেও রাস্তায় ছেড়ে দিয়েছে! অবুঝ শিশুরা একটু খেলার সুযোগ পেয়ে ছুটোছুটি করে বেড়াচ্ছে। পথচারীরা হেঁটে যাচ্ছে। কারও কোনো বিকার নেই। করোনাভাইরাস বাতাসেও ছড়ায়। তাই প্রবল ঝুঁকির মধ্যে পড়ে গেছে গোটা বাংলাদেশ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর একমাত্র উপায় ঘরে আবদ্ধ থাকা। সরকার অনেক দেরিতে হলেও অফিস ছুটি দিয়েছে, ট্রেন চলাচল বন্ধ করেছে। কিন্তু মানুষ ঘরে থাকার চেয়ে যেন ছুটির মুডে ঘুরে বেড়াচ্ছে। ধর্মতাত্বিকরা বারবার ঘরে বসে নামাজ পড়ার আহ্বান জানালেও কিছু 'অতি ধার্মিক' লোক দেখানোর জন্য মসজিদে যাচ্ছে। এভাবেই ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। হাসপাতালগুলোতে সর্দি-কাঁশি-শ্বাসকষ্টের রোগী ভর্তি করছে না। তাই কে যে কোন রোগে মারা যাচ্ছে- কেউ তা বলতে পারে না।

বিজনেস আওয়ার/২৪ মার্চ, ২০২০/কমা

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে