করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬


ঢাকা ছাড়ছেন কূটনীতিক ও বিদেশিরা

০২:৪২পিএম, ২৬ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশে আজ ২৬ মার্চ থেকে মোট ১০ দিন নাগরিকদের জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ওপর সরকারি নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। গত দুদিনে ঢাকা ছেড়েছেন ৩৬৪ জন মালয়েশিয়া ও ভুটানের নাগরিক। এদের বেশিরভাগই দেশদুটির ঢাকাস্থ দূতাবাসের কর্মী। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ তথ্য নিশ্চিত করেছে।

সংস্থাটি জানিয়েছে, বুধবার (২৫ মার্চ) রাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মালয়েশীয় নাগরিকরা ঢাকা ত্যাগ করেন। ওই ফ্লাইটে মালয়েশীয় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরাসহ দেশটির মোট ২২৫ জন নাগরিক ছিলেন।

অন্যদিকে, বৃহস্পতিবার সকালে দ্রুক এয়ারের ২টি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন ১৩৯ জন ভুটানের নাগরিক। ওই দুটি ফ্লাইটে ঢাকাস্থ ভুটান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরাসহ বাংলাদেশে অধ্যয়নরত দেশটির শিক্ষার্থীরা ছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ বিভিন্ন দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করলেও কূটনীতিকদের সুবিধার্থে যুক্তরাজ্য ও থাইল্যান্ডের সঙ্গে ফ্লাইট চলাচল খোলা রেখেছে। বিদেশি নাগরিক ও কূটনীতিকরা প্রধানত এই দুটি পথ ব্যবহার করে ফিরে যাচ্ছেন।

কূটনৈতিক সূত্র বলছে, তারা মনে করে করোনাভাইরাস শনাক্তকারী কিটের সংকটে বাংলাদেশে এ ভাইরাসের প্রয়োজনানুযায়ী টেস্ট করানো যাচ্ছে না। শুধুমাত্র যাদের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বা যাদের মধ্যে এ রোগের লক্ষণ বেশি দেখা যাচ্ছে, শুধু তাদেরই পরীক্ষা করা হচ্ছে।

এখন পর্যন্ত কতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে সঠিক কোনো হিসাব সরকারের কাছে নেই। ফলে সরকার যে কয়জন আক্রান্ত রোগীর সংখ্যা বলছে তা নিয়ে সন্দেহ রয়েছে কূটনীতিকদের। এ অবস্থায় দায়িত্ব পালনে নিজেরা বাধ্য হলেও নিজ পরিবারের সদস্য ও দেশের নাগরিকদের বাংলাদেশে অবস্থান নিরাপদ মনে করছেন না তারা।

আপাতত ঢাকায় যাদের না থাকলেও চলছে এমন কূটনীতিকরা ইতোমধ্যে নিজ নিজ দেশের নির্দেশনা অনুযায়ী পরিবার নিয়ে ঢাকা ছেড়েছেন।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে এ পর্যন্ত ৫ ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া বুধবার দেশে নতুন করে কোনও করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে আইইডিসিআর। সরকারি সংস্থাটির হিসেবে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখন ৩৯ জন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চারদিনের বিশেষ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। অন্য সরকারি ছুটি এবং সাপ্তাহিক ছুটি মিলিয়ে আজ বৃহস্পতিবার থেকে ৪ এপ্রিল পর্যন্ত টানা ১০ দিন দেশের অফিস আদালত বন্ধ থাকবে। এসময় জরুরি কাজ ছাড়া নাগরিকদের ঘরের বাইরে বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

বিজনেস আওয়ার/২৬ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে