businesshour24.com

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬


প্রায় ৮ লাখ রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন

০৯:২৯এএম, ১০ ডিসেম্বর ২০১৭

বিজনেস আওয়ার : কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় সাতটি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদফতর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

শনিবার পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৭ লাখ ৮৬ হাজার ৯ শত ২৬ জনের নিবন্ধন করা হয়েছে। এছাড়া সমাজসেবা অধিদফতর কর্তৃক শনিবার পর্যন্ত ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭৭১ জন।

সরকারি তথ্য বিবরণীতে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শনিবার পুরোদিনে সাতটি কেন্দ্রে মোট ১৩ হাজার ৭০০ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

এদিন কুতুপালং -১ ক্যাম্পে দুই হাজার ৯৮৩ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে এক হাজার একশ ৮৮ জন পুরুষ এবং এক হাজার সাতশ ৯৫ জন নারী রয়েছে।

কুতুপালং-২ ক্যাম্পে দুই হাজার ৮২২ জনের নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে এক হাজার ৩৭০ জন পুরুষ, এক হাজার ৪৫২ জন নারী রয়েছে।

নোয়াপাড়া ক্যাম্পে এক হাজার ৫ ৫৮ জনের নিবন্ধন করা হয়েছে। এর মথ্যে ৭২৩ জন পুরুষ, ৮৩৫ জন নারী রয়েছে।

থাইংখালী-১ ক্যাম্পে এক হাজার ৮০৩ জনের নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে ৯ ২৮ জন পুরুষ, ৮৭৫ জন নারী রয়েছে। থাইংখালী-২ ক্যাম্পে ৬৩০ জন পুরুষ, ৫৪২ জন নারী মিলে এক হাজার ১২ জনের নিবন্ধন হয়েছে।

বালুখালী ক্যাম্পে এক হাজার ২৭ জন পুরুষ, ৮৩৯ জন নারী মিলে এক হাজার ৮৬৬ জনের, ঊনচিপ্রাং ক্যাম্পে ৭৩৮ জন পুরুষ, ৭৫৮ জন নারী মিলে এক হাজার ৯৬ জনের নিবন্ধন করা হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক শনিবার পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকের সংখ্যা ৬ লাখ ৩৮ হাজার ৩২০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট ২০১৭ এর আগে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন।


বিজনেস আওয়ার / অ.মা

এই বিভাগের অন্যান্য খবর

২শ জনকে বাংলাদেশে না আসার নির্দেশনা
পর্যবেক্ষণে পদ্মাসেতু প্রকল্পের ২২ চীনা নাগরিক

স্ট্যাটাস দিয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা
'পাত্রীর মা ভালো না হলে, পাত্রী ভালো হবে না'

উপরে