businesshour24.com

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬


মুক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের চিঠি

০৬:৩৭পিএম, ১০ ডিসেম্বর ২০১৭

ময়মনসিংহ-৫ আসনের এমপি সালাহউদ্দিন আহমেদ মুক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সচিব মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত চিঠিতে এ ব্যবস্থা নিতে বলা হয়েছে। নির্বাচন কমিশনে হলফনামার মাধ্যমে দাখিল করা সম্পদ বিবরণীতে সম্পদ কম দেখিয়ে অসত্য তথ্য দিয়েছেন বলে জানা গেছে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে ২০১৩ সালের ২ ডিসেম্বর মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে ৮টি তথ্য জমা দেন এমপি সালাউদ্দিন আহমেদ মুক্তি।

সেখানে তিনি তার স্থাবর ও অস্থাবর মিলে মোট সাড়ে চার লাখ টাকার সম্পত্তি আছে বলে উল্লেখ করেন।

কিন্তু দুদক বলছে নির্বাচন কমিশনে সম্পদের হিসাব দেয়ার আগে গত ৩০ জুন ২০১৩ সালে উপকর অঞ্চল সার্কেল-৬ এ (মুক্তাগাছা) স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ৫৬ লাখ ৪ হাজার বলে উল্লেখ করেন।

তাছাড়া তার বাবার কাছ থেকে পাওয়া তিন লাখ টাকার সম্পদের তথ্যও নির্বাচন কমিশন এবং আয়কর বিবরণীতে উল্লেখ করেননি। দুদক এ ধরনের অসত্য হলফনামা দাখিলকে নৈতিকতা পরিপন্থী বলে উল্লেখ করেছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ আইন (আরপিও) অনুযায়ী, হলফনামায় মিথ্যা তথ্য দিলে ভোটের আগে এ তথ্য প্রমাণিত হলে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারে।

আর ভোটের পর কোনো তথ্যের অমিল পেলে সংশ্লিষ্ট এমপির সংসদ সদস্যপদ বাতিল করতে পারে। এ অপরাধে সংসদ সদস্য পদ বাতিল করে তা স্পিকারের দফতরে পাঠানোর ক্ষমতা রয়েছে কমিশনের। এরপর সংসদ সচিবালয় ওই আসন শূন্য ঘোষণা করতে পারে।


বিজনেস আওয়ার / ১০ ডিসেম্বর / এমএএস

এই বিভাগের অন্যান্য খবর

২শ জনকে বাংলাদেশে না আসার নির্দেশনা
পর্যবেক্ষণে পদ্মাসেতু প্রকল্পের ২২ চীনা নাগরিক

স্ট্যাটাস দিয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা
'পাত্রীর মা ভালো না হলে, পাত্রী ভালো হবে না'

উপরে