businesshour24.com

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬


বিপদে খবর জানাবে আমার ঢাকা !

০৯:৫০এএম, ১১ ডিসেম্বর ২০১৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঢাকার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি অ্যাপ তৈরি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নাম আমার ঢাকা। এই অ্যাপটির মাধ্যমে যে কোনও বিপদে মুহূর্তেই পরিবার ও পুলিশের কাছে নিজের অবস্থানসহ বার্তা পৌঁছে দেওয়া যাবে।

এ ব্যাপারে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের আধুনিক ঢাকা বিনির্মাণের অংশ হিসেবে ‘আমার ঢাকা’অ্যাপ তৈরির কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। ইতোমধ্যে গুগল প্লে-স্টোরে এটি পাওয়া যাচ্ছে।

যে কোনও অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করে এখনই পরীক্ষামূলকভাবে অ্যাপটি ব্যবহার করা যাবে। খুব অল্প সময়ের মধ্যেই এই অ্যাপ উদ্বোধন করা হবে।

জানা গেছে,‘আমার ঢাকা’র নিরাপত্তা আইকন ব্যবহার করে প্রিয়জনের অবস্থান নিশ্চিত হওয়া যাবে। এছাড়া নাগরিক সেবা সংবলিত যে কোনও অভিযোগ এলে সিটি করপোরেশনের কন্ট্রোল রুম থেকে তা সমাধান করা হবে সরাসরি।

কেউ অপহরণকারীর খপ্পরে বা অন্য কোনও বিপদে পড়লে অ্যাপটির নিরাপত্তা আইকন চাপলেই পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে স্যাটেলাইটের সহায়তায় নিকটস্থ থানা ও স্বজনদের কাছে নিজের অবস্থানসহ বার্তা চলে যাবে।

ডিএসসিসির সংশ্লিষ্ট দফতর জানিয়েছে— আক্রান্ত ব্যক্তির ছবি, অবস্থান ও কণ্ঠ স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে পরিবারের সদস্যদের কাছে। অ্যাপের ট্র্যাকিং সুবিধার মাধ্যমে আক্রান্ত ব্যক্তির গতিবিধি ও অবস্থান জানা যাবে। ফলে আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত ব্যবস্থা নিতে পারবে।


ডিএসসিসির সিস্টেম অ্যানালিস্ট মো. আবু তৈয়ব রোকন বলেন, নগরবাসীর দৌরগোড়ায় নাগরিক সেবা পৌঁছে দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি। অ্যাপটিতে নাগরিক সেবা বিষয়ক তথ্য ছাড়াও এর নিরাপত্তা আইকন ব্যবহার করে প্রিয়জনের গতিবিধি ও অবস্থান জানা যাবে।

কেউ বিপদে পড়লে মাত্র কয়েক সেকেন্ড এসওএস আইকন চেপে ধরলে স্বজন ও নিকটস্থ পুলিশের কাছে বিপদ সংকেত বেজে উঠবে। তাছাড়া আমার ঢাকা অ্যাপের মাধ্যমে নাগরিকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

তিনি আরও জানান, পুরো ঢাকার সব তথ্য এই অ্যাপের আওতায় নিয়ে আসা হয়েছে। এর মাধ্যমে নিকটস্থ হাসপাতাল, পুলিশ স্টেশন, বাসস্ট্যান্ড, ফায়ার সার্ভিস, সিটি করপোরেশনের সেবা, এটিএম বুথসহ সব ধরনের জরুরি সেবা পাবেন নগরবাসী।

এলাকার রাস্তা, সড়কবাতি, বর্জ্য, ড্রেনেজ, মশা, অবৈধ দখল, ঘুষ ও দুর্নীতিসহ সিটি করপোরেশনের কাছে যে কোনও অভিযোগ করা যাবে খুব সহজে। অভিযোগের সঙ্গে ছবি ও ভিডিও যুক্ত করে দেওয়া যাবে। মোবাইলে ছবি তোলার পর তা স্বয়ংক্রিয়ভাবে কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে।

সিটি করপোরেশনের প্রধান কার্যালয়সহ বিভিন্ন আঞ্চলিক শাখা থেকে প্রতিটি অভিযোগ ও মতামত দেখা যাবে। অভিযোগের ধরন বিশ্লেষণ করে সমাধানের উদ্যোগ নেবে ডিএসসিসি।

অভিযোগটির বিষয়ে করপোরেশন কী সিদ্ধান্ত নিয়েছে বা সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে কিনা অভিযোগকারী স্বয়ংক্রিয়ভাবে বিষয়টি জেনে যাবেন।

অ্যাপটি ব্যবহার করা যাবে বিনামূল্যেই। গুগল প্লে-স্টোর থেকে এটি ইনস্টল করে রেজিস্ট্রেশন করে নেওয়া যাবে। এজন্য স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আমার ঢাকা অ্যাপে থাকছে সাতটি ফিচার। প্রতিটিতে থাকছে একাধিক সুবিধা।
জরুরি সাহায্য, অভিযোগ ও পরামর্শ, আবেদন ফরম, আমার ঢাকা, ডিএসসিসি,ডিএসসিসি নোটিশ, সভার আলোচনাস্থল ইত্যাদি।

বিজনেস আওয়ার / ১১ ডিসেম্বর / এমএএস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে