ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


নডি বাড়িতে ‘বাবু’

০৫:৫২পিএম, ২৭ ডিসেম্বর ২০১৭

শিশির আহমেদ: ফজলুর রহমান বাবু একজন বাংলাদেশী অভিনেতা ও সঙ্গীতশিল্পী । তিনি বাবু নামেই পরিচিত। তিনি শতাধিক বাংলা নাটক, তার সাথে পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র এবং বহু টেলিভিশন বিজ্ঞাপনে কাজ করেছেন। তার অভিনয় দক্ষতা দিয়ে সবার মন জয় করে নিয়েছেন, পেয়েছেন সম্মাননা।

তিনি বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন এবং ওখানে তার শৈশবের বেশিরভাগ সময় কাটান। তিনি ১৯৭৮ সালে ফরিদপুরে "বৈশাখী নাট্য গোষ্ঠিতে" যোগদানের মাধ্যমে তার অভিনয় জীবনের শুরু করেন। একই বছর, বাবু প্রথমবারের মত জাতীয় নাট্য উৎসবে অভিনয় পরিবেশন করে।

এরমধ্যে, তিনি অগ্রণী ব্যাংকে যোগদান করেন এবং তার কর্মস্থল ঢাকায় স্থানান্তরিত হয়। ঢাকায় চলে আসার পর তিনি মামুনুর রশীদের "আরণ্যক নাট্যদল" থিয়েটার দলে যোগ দেন। থিয়েটারে তার অভিনয়কৃত উল্লেখযোগ্য নাটক হল, নঙ্কার পালা, পাথার এবং ময়ুর সিংহাসন।

তিনি টেলিভিশনে অভিনয় শুরু করেন কাজী নজরুল ইসলামের রচিত মৃত্যুক্ষুধা অমলম্বনে নির্মিত, আবু জাফর সিদ্দিকীর পরিচালিত ধারাবাহিক নাটকে। এই নাটকটি বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হয়।

বাবু তার হাস্যরসাত্মক চরিত্রে অভিনয়ের জন্যে বিখ্যাত কিন্তু তার দানব এবং জয় জয়ন্তীর মত মঞ্চ নাটকে তিনি অনেক সচেতন চরিত্রে অভিনয় করেন।

বাবু ২০০০ সাল পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে টেলিভিশন এবং থিয়েটারে কাজ করে গেছেন, কিন্তু তিনি থিয়েটার অভিনয় ছেড়ে দেন যখন তার টেলিভিশনের কাজে মাসে পচিশ দিন তিনি ব্যস্ত থাকছেন।

২০০০ এবং ২০০১ সালের মধ্যবর্তী সময়ে বাবু প্রথম আব্দুল্লাহ আল মামুনের সাথে কাজ করেন, মঞ্চ নাটক বিহঙ্গ নাটকে।

বাবু নিজেকে সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করে “মনপুরা ” সিনেমায় দুইটি গান গাওয়ার মাধ্যমে।

বাবু তার প্রথম একক সঙ্গীত এলবাম ইন্দুবালা (২০০৯)। এছাড়া তিনি মিক্স সঙ্গীত এলবাম মনচোর (২০০৮) এ গান রেকর্ড করেন।

ফজলুর রহমান বাবুর বর্তমান ও নতুন বছরকে ঘিরে তার কাজের সম্পর্কে জানতে চাইলে তিনি বিজনেস আওয়ার টুয়েন্টিফোর.কমের প্রতিবেদককে মুঠোফোনে জানান- বর্তমান ও নতুন বছরকে ঘিরে কাজের ব্যস্তটা অনেক বেশি। বিজ্ঞাপন, সিরিয়াল নাটক ও টেলিছবিতে নিয়মিত কাজ করছি। খুব শীঘ্রই নাটকগুলো বিভিন্ন চ্যানেলে প্রচার হবে। নতুন বছরকে ঘিরে আমার নতুন একটি শিরোনাম “নডি বাড়ি” টেলিছবি নির্মিত হযেছে। নতুন বছরের শুরুতেই প্রচার হতে যাচ্ছে টেলিছবি ‘নডি বাড়ি’। রফিকুল ইসলাম মিয়ার গল্প থেকে নির্মাণ করেছেন খায়রুল পাপন।নির্মাতা বলেন, ‘গল্পটি অসাধারণ লিখেছেন রফিকুল ইসলাম মিয়া। তিনি সবসময়ই ভালো গল্প লেখেন। তবে নামটা একটু বিদঘুটে।’

‘নডি বাড়ি’ নামটি প্রসঙ্গে রফিকুল ইসলাম মিয়া বিজনেস আওয়ার টুয়েন্টিফোর.কমের প্রতিবেদককে বলেন, “সবার জীবনেই কিছু অনুভূতি থাকে, যা ভাষা, প্রতীক বা শব্দে প্রকাশ করা যায় না। অনুভবগুলো অনুভুত হতে হতেই যেন তার প্রকাশের আকৃতি বদলে যায়। এ রকম অনুভূতির ইংরেজি তর্জমা হতে পারে ‘ইনকমপ্লিট ব্রেথ’— এই অসম্পূর্ণ প্রশ্বাসের টেলিছবি ‘নডি বাড়ি’।”

তিনি আরো বলেন, ‘গল্পটা মোলিক। আমার এ টেলিছবির মাধ্যমে দর্শক রোজকার চেনা জগতের ভেতরে সম্পূর্ণ নতুন কিছু দেখবে— সেটা মোটামুটি নিশ্চিত করে বলতে পারি।’

টেলিছবিটি নির্মিত হয়েছে রেড মিডিয়া হাউজের ব্যানারে। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, সাদিয়া উর্মিলা, সায়মন, আজিজুল হক, সাব্বির রহমান, ইন্দ্রা সেন প্রমুখ।

বিজনেস আওয়ার /শি.আ / অ.মা

এই বিভাগের অন্যান্য খবর

ভালোবাসা দিবস উপলক্ষে বিশেষ নাটক
নিশোর ১২ নাটকে ৮টিতেই মেহজাবিন!

উপরে