ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ভুয়া অ্যাপ চিনবেন কীভাবে?

আপডেট : 2018-08-27 15:36:39
ভুয়া অ্যাপ চিনবেন কীভাবে?


বিজনেস আওয়ার ডেস্ক: তথ্য প্রযুক্তির সময়ে এখন স্মার্টফোন সবচেয়ে বেশি ব্যবহৃত যন্ত্রের নাম। তবে আমরা অনেক সময়েই অজান্তে অবহেলায় অনেক ভুয়া অ্যাপ ডাউনলোড করে ফেলি। এর ঝুঁকিটা আমাদের ভোগাতে পারে। বেহাত হতে পারে আমাদের একান্ত ব্যক্তিগত তথ্য।

১. কী আছে অ্যাপে? বিবরণ পড়ুন

কোন অ্যাপে বানানভুলে ভরা? এক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের একটি সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। এতে কোনো সন্দেহ নেই যে, বিশ্বস্ত কোনো ডেভেলপার এ ধরনের ভুল করবে না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি।

২. অফিসিয়াল অ্যাপ স্টোরই হোক ডাউনলোডের প্রথম অপশন

সর্বদা শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকেই অ্যাপগুলো ডাউনলোড করুন। হয়ত অনেক সময় আপনি অন্যান্য জায়গা থেকেও অ্যাপ ডাউনলোড করার সুযোগ পাবেন। কিন্তু যতটা সম্ভব অ্যাপ ডাউনলোডের ওই উৎসগুলোকে এড়িয়ে চলুন। যদিও অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোতেও অনেক সময় ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া যায়।

তবে অফিসিয়াল অ্যাপ স্টোর কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলতে সচেষ্ট থাকেন। তাই সর্বদা অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোর উপরই ভরসা রাখুন এবং এতে করে ভুয়া অ্যাপ ডাউনলোডের সম্ভাবনা অনেকাংশেই হ্রাস পাবে।

৩. রিভিউগুলোতে চোখ বুলান

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেয়াই বুদ্ধিমানের কাজ। যদি কোনো অ্যাপ ভুয়া হয়ে থাকে তবে নির্দিষ্ট কিছু রিভিউ এ কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেনই। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কি বলেছে তা দেখে নিতে ভুলবেন না।

৪. ডাউনলোডের সংখ্যাকেও মাথায় রাখুন

কোনো অ্যাপ আসল না ভুয়া তা যাচাই করার এটি খুবই ভালো একটি সূচক। যদি ডাউনলোডের সংখ্যা বেশি হয়ে থাকে তবে এটি কখনই সম্ভব নয় যে এত বিপুলসংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছেন।

৫. ডেভেলপারের অতীত ইতিহাস যাচাই করুন

অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শন করার চেষ্টা করুন অথবা অ্যাপ স্টোরের বিবরণী থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। অ্যাপ ডাউনলোড করার আগে, সবসময় এর ডেভেলপার সম্পর্কে জানার চেষ্টা করুন।

সন্দেহজনক কিছু খুঁজে পেলে- যেমন যদি তাদের কোনো ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল না থাকে, তাহলে সেই অ্যাপটি ডাউনলোড না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

তবে এও মাথায় রাখা প্রয়োজন যে উপরের এই বিষয়গুলো মাথায় রাখলেই যে আপনার অ্যাপটি ঠিক আছে কিনা তা জানা সম্ভব না। তবে কোন অ্যাপ ডাউনলোড করার আগে এই বিষয়গুলো মাথায় রাখলে লাভ আপনারই।সুত্র-সময় সংবাদ।

বিজনেস আওয়ার/২৭আগস্ট২০১৮/এমএএস

পাঠকের মতামত: