ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের প্ল্যাটফর্মের শুভযাত্রা

আপডেট : 2018-09-16 11:09:51
শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের প্ল্যাটফর্মের শুভযাত্রা

বিজনেস আওয়ার প্রতিবেদক : আধুনিক তথ্যপ্রযুক্তির দ্বারা নিরাপদ যোগাযোগমাধ্যম ব্যবহার করে শিশুরা যাতে সর্বাঙ্গীণভাবে বিকশিত হতে এবং প্রযুক্তিজ্ঞানে শিক্ষিত হয়ে বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারে সেই লক্ষ্য নিয়ে MommyDaddyMe.com এর যাত্রা শুরু হলো ।

শনিবার ফার্মগেট অলিভ রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই উদ্যোগের শুভ উদ্বোধন ঘোষণা করেন প্রতিষ্ঠানের সিইওসহ অতিথিরা।

আনুষ্ঠানিক যাত্রার মাধ্যমে MommyDaddyMe.com বাংলাদেশের শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের একটি নতুন প্ল্যাটফর্ম শুরু করেছে।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জাভেদ রহমান বলেন, দেশের সীমানার বাহিরে অন্য শিশু ও বিজ্ঞদের সাথে শিশুরা নিজেদের পিতামাতার তত্ত্ববধানে যোগাযোগ গড়ে তোলার সুযোগ সৃষ্টিতে আমরা খুবই আগ্রহী। শিশুরা যেন আধুনিক তথ্যপ্রযুক্তির দ্বারা নিরাপদ যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত হয়ে বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারে, সেই লক্ষ্যে আমরা তাদের পিতামাতাকে সর্বাত্মক সহযোগিতা দিতে চাই।

তিনি বলেন, (প্রায় ৩ কোটি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক) ব্যবহার করছে। যার মধ্যে অসংখ্য শিশু রয়েছে। আমাদের চিন্তা ছিল কীভাবে শিশুরা সার্বিকভাবে নিরাপদে সামাজিক মাধ্যম ব্যবহার করতে পারে। সেই লক্ষ্যেই আমরা শুরু করেছি MommyDaddyMe.com। এর মাধ্যমে শিশুরা তাদের পিতামাতার তত্ত্ববধানে ইন্টারনেট ব্যবহার করবে।

প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান অপারেটিং অফিসার লেসলি ওয়াং বলেন, MommyDaddyMe.com হলো আমাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও আকাঙ্ক্ষর ফসল। একজন নারী ব্যবসায়ী ও শিশু সন্তানের মা হিসেবে সন্তানের সর্বোত্তম সম্পদ যোগান দেওয়া, তাদের অন্তর্নিহিত শক্তিকে উচ্চতম পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা এবং এই প্রক্রিয়ায় পরিবারকে অন্তর্ভুক্ত করার বিষয়ে আমরা খুবই উৎসাহী।

ইন্টারনেটের দ্রুত প্রসার আমাদের জ্ঞানার্জন এবং অন্যের সাথে যোগাযোগের দ্বার অভূতপূর্বভাবে উন্মুক্ত করে দিয়েছে। বাবা-মায়েরা এই উন্মুক্ত ইন্টারনেটের জন্য শিশুদের নিরাপত্তা নিয়ে চিন্তিত। বাবা-মায়ের এই চিন্তার কারণ ঘোচাতেই আমরা MommyDaddyMe.com এর যাত্রা শুরু করেছি। শিশুরা তাদের পিতা-মাতার মাধ্যমে ইন্টারনেটের মাধ্যমেই পরিবার ও বন্ধুদের সাথে একটি সুন্দর যোগাযোগ পরিবেশ গড়ে তুলতে পারবে- বলেন সিওও ওয়াং।

প্রতিষ্ঠানের বাংলাদেশে ম্যানেজিং ডিরেক্টর মীর এম হাসান বলেন, বর্তমানে বাংলাদেশে সামাজিত যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ব্যবহারে যে নেতিবাচক প্রভাব রয়েছে, তার জন্যই নিরাপদ স্যোসাল মাধ্যম MommyDaddyMe.com। আশা করছি এর মাধ্যমে বাংলাদেশে শিশুরা শিক্ষিত হয়ে বিশ্বের উন্নত দেশের শিশুদের মতো নিরাপদ পরিবেশে বেড়ে উঠবে, বিশ্ব নাগরিক হতে পারবে, দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে পারবে নানা সংস্কৃতিকে গ্রহণ করার ক্ষমতা বৃদ্ধিও করতে পারবে।

MommyDaddyMe.com বাবা-মায়ের তত্ত্বাবধানে ব্যবহারকৃত একটি আদর্শ ও গ্রহণযোগ্য মাধ্যম। বাবা-মায়ের পাসওয়ার্ডের সাহায্যে শিশুরা এই ওয়েবসাইট ব্যবহার করবে, ফলে শিশুদের নিরাপত্তা নিশ্চিত হবে। আশা করছি MommyDaddyMe.com শিশুদের ইন্টারনেটের নেতিবাচক প্রভাব থেকে দূরে রাখতে অনেক ভাল অবদান রাখবে- বলেন নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র ভাইস-চ্যান্সেলর ফাদার প্যাট্রিক ডি গ্যাভনি সিএসসি।

‘MommyDaddyMe.com’ মূলত শিশুদের ব্যহারের একটি নিরাপদ ওয়েবসাইট। এখানে শিশুরা বাবা-মায়ের মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষা-বিনোদনসহ বিভিন্ন কর্মকান্ডে অংশগ্রহণ করবে। বিশ্বের বিভিন্ন দেশে ‘MommyDaddyMe.com’ তাদের কার্যক্রম পরিচালনা করছে। এবার বাংলাদেশেও এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

উল্লেখ্য, MommyDaddyMe.com একটি ওয়েবসাইট এবং MDM Learn ও MommyddyMe নামে দুটি এ্যাপস্ পরিচালনা করে। এ্যাপস্ দুটি App Store ও Google Play Store থেকে ডাউনলোড করা যাবে।

বিজনেস আওয়ার/১৬ সেপ্টেম্বর ২০১৮/পিএস

পাঠকের মতামত: