ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মশা-মাছি মারার জন্য বৈদ্যুতিক ব্যাট ব্যবহার কি জায়েজ?

আপডেট : 2018-10-03 21:40:38
মশা-মাছি মারার জন্য বৈদ্যুতিক ব্যাট ব্যবহার কি জায়েজ?

বিজনেস আওয়ার ডেস্ক : সমাজে ধর্মীয় কিছু বিষয় নিয়ে আলোচনা সমালোচনা হয়ে থাকে। আসলে যার কোনো ভিত্তি নেই অথবা ইসলাম ওই বিষয়গুলো সমর্থনও করে না। কিন্তু না জানা থাকার কারণে সাধারণ মানুষ বিষয়গুলো নিয়ে ভুল করে থাকে। এরকম কয়েকটি বিষয়ে আজকের প্রশ্নোত্তর।

প্রশ্ন: বাম হাতে খাবার খাওয়া বৈধ হবে কিনা?

উত্তর: ডান হাতে খাওয়া ও পান করা সুন্নত। হাদিস শরীফে বাম হাতে পানাহার করতে নিষেধ করা হয়েছে এবং বলা হয়েছে, ‘শয়তান বাম হাতে পানাহার করে’। তাই এ অভ্যাস পরিত্যাগ করা উচিত। তবে ডান হাতে কোনো সমস্যা থাকলে বা কিছু খাবার এমন আছে যে, যেগুলো খেতে হলে বাম হাতের সহযোগিতা নিতে হয়। সেটা ভিন্ন কথা। কিন্তু অনেকের অভ্যাসই তারা বাম হাতে খাবার খায়, চা ও পানি পান করে থাকে। এটা ঠিক নয়।

(মুসলিম শরীফ ২/১৭২; ফাতহুল বারী ৯/৪৩২; ফাতহুল মুলহিম ৪/৪

প্রশ্ন: বৈদ্যুতিক ব্যাট দিয়ে মশা-মাছি মারা কী জায়েজ?

উত্তর: অনিষ্টকারী প্রাণীকেও আগুনে পুড়িয়ে মারা জায়েজ নেই। সুতরাং যেহেতু ব্যাট দিয়ে মশা-মাছি পুড়ে যায় তাই এই জাতীয় ব্যাট বা যন্ত্র ব্যবহার করা জায়েজ হবে না।(বুখারী শরীফ ২/১০২৩; ফাতওয়ায়ে আলমগীরী ৫/৩৬১)

প্রশ্ন: নামাজের মধ্যে সিজদায় দুই পা উঠে গেলে কী নামাজ নষ্ট হবে?

উত্তর: সিজদার সঠিক পদ্ধতি হল, উভয় পায়ের আঙ্গুলি কিবলামুখী করে জমিনে লাগিয়ে রাখা। পুরো সিজদার মধ্যে অন্তত এক তাসবীহ পরিমাণ সময় কোনো অংশ জমিনে লেগে থাকলে সিজদা হয়ে যায়। সুতরাং এরপর দুই পা উঠে গেলে নামাজ নষ্ট হবে না। তবে অধিকাংশ সিজদায় এভাবে দুই পা উঠে গেলে মাকরুহ তাহরীমী হবে। আর যদি পুরো সিজদার মধ্যে এক তাসবীহ পরিমাণও উভয় পায়ের কোনো অংশ জমিনে না লেগে থাকে তাহলে নামাজ নষ্ট হয়ে যাবে।(শরহুল মুনিয়া ২৮৪; রদ্দুল মুহতার ১/৪৪৭)

বিজনেস আওয়ার/০৩ অক্টোবর,২০১৮/আরএইচ

পাঠকের মতামত: