ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


eid-ul-fitor-businesshour24

ss-steel-businesshour24

Runner-businesshour24

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্যামেরা 'টি-কাপ'

আপডেট : 2018-10-16 12:06:48
বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্যামেরা 'টি-কাপ'

বিজনেস আওয়ার ডেস্ক: বিশ্বের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন ক্যামেরা উদ্ভাবনের দাবি করেছেন গবেষকেরা। এ ক্যামেরার মাধ্যমে প্রতি সেকেন্ডে ১০ ট্রিলিয়ন ফ্রেম ধরা যায়। গবেষকেরা বলছেন, এ ক্যামেরাপ্রযুক্তির ব্যবহারের ফলে সময়কে ফ্রেমে আটকে ফেলা যাবে, অর্থাৎ আলো অত্যন্ত ধীরগতিতে দেখা সম্ভব হবে।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেদের তৈরি এ ক্যামেরার নাম টি-কাপ। তাঁদের দাবি, আলো ও বস্তুর মধ্যে অধরা যে মিথস্ক্রিয়া রয়েছে, তা এ ক্যামেরার উন্নয়নের মাধ্যমে শনাক্ত করা যাবে।

পিটিআইয়ের এক খবরে বলা হয়, বর্তমান ছবি তোলার পদ্ধতিতে আলট্রাশট লেজার পালস ব্যবহার করে জড় নমুনার ছবি তোলা যায়, তবে অনেক ক্ষণস্থায়ী বস্তুর ছবি তোলার ক্ষেত্রে এ পদ্ধতি উপযুক্ত নয়।

রিয়েল টাইমে ক্যামেরার মাধ্যমে ছবি তোলার গতির ক্ষেত্রে এটি রেকর্ড গড়েছে। এটি নতুন প্রজন্মের মাইক্রোস্কোপে ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া বায়োমেডিক্যাল, বস্তুবিজ্ঞানের মতো নানা কাজে ব্যবহার করা যাবে।

এ ব্যাপারে গবেষক জিনইয়াং লিয়াং বলেন, ক্যামেরার গতি আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। এতে প্রতি সেকেন্ডে এক কোয়াড্রিলিয়ন (এক হাজার ট্রিলিয়ন) ফ্রেম ধরা সম্ভব।

বিজনেস আওয়ার/১৬অক্টোবর, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: