ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মহাসপ্তমী আজ

আপডেট : 2018-10-16 12:12:56
মহাসপ্তমী আজ

বিজনেস আওয়ার ডেস্ক: শারদীয় দুর্গোৎসবের দ্বিতীয় দিন। আজ মহাসপ্তমী। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদানের মাধ্যমে শুরু হয়েছে আজকের দিনের কার্যক্রম। মূলত দুর্গোৎসবের মূল পর্বও শুরু হয়েছে আজ।

দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ, দেবীকে আসন, বস্ত্র, নৈবদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা- এর সবই রয়েছে মহাসপ্তমীর কার্যসূচীতে। সন্ধ্যায় বিভিন্ন পূজামণ্ডপে ভক্তিমূলক সংগীত, রামায়ণ পালা, আরতিসহ নানা অনুষ্ঠান হবে।

কাল মহাষ্টমী। প্রতিবছরের মতো এবারও ঢাকার রামকৃষ্ণ মঠ মিশনে মহাষ্টমীতে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী কুমারী পূজা। গতকাল থেকে পূজা শুরু হলেও ঢাকার মণ্ডপগুলোতে ভক্ত-দর্শনার্থীর ভিড় তেমন একট দেখা যায়নি। মহাষ্টমী থেকেই মূলত মন্দির ও মণ্ডপে ভক্ত ও দর্শনার্থীর ঢল নামবে।

পাঁচ দিনের শারদ উৎসব শেষ হবে শুক্রবার বিজয়া দশমীর মধ্য দিয়ে।

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার ষষ্ঠীপূজার মাধ্যমে সূচনা হয় শারদোৎসবের। মণ্ডপে মণ্ডপে ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনির শব্দ দেবী দুর্গার মর্ত্যে আগমনের কথা জানান দিচ্ছে।

এ ছাড়া পূজার মন্ত্রোচ্চারণ, আরতি আর মাইকের আওয়াজে এখন মাতোয়ারা পূজা মণ্ডপগুলো। হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মের মানুষও এসব মণ্ডপে ঘুরতে আসায় উৎসব সার্বজনীন রূপ নিয়েছে।

বিজনেস আওয়ার/১৬অক্টোবর, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: