ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

পায়ুপথের রোগ এনাল ফিসার সম্পর্কে জানুন

আপডেট : 2018-10-31 22:35:59
পায়ুপথের রোগ এনাল ফিসার সম্পর্কে জানুন

বিজনেস আওয়ার ডেস্কঃ পায়ু পথের কিছু হলেই তা পাইলস নয়। হতে পারে তা অন্যে রোগ। যা অবহেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হলে সহজে নিরাময় করা সম্ভব। তাই পায়ু পথে কোনো সমস্যা হলে লজ্জা না পেয়ে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়াটা জরুরী।

এনাল ফিসার হচ্ছে এমন একটি রোগ যার কথা সহজে কাউকে বলা যায় না, আবার সহ্যও করা যায় না, রোগী সর্বক্ষণ যন্ত্রণায় অস্থির থাকেন। হাঁটতে পারেন না, বসতে পারেন না, টয়লেট করতে পারেন না যন্ত্রণার ভয়ে। এনাল ফিসার হচ্ছে পায়ুপথের একটি রোগ। পায়ুপথের সব রোগকেই সাধারণ মানুষ পাইলস মনে করে, কিন্তু পাইলস ছাড়াও এখানে আরও অনেক ধরনের রোগ হয়, এনাল ফিসার তাদের মধ্যে একটি। এনাল ফিসার কি? খুব সহজ ভাষায় এনাল ফিসার হচ্ছে পায়ুপথ ছিঁড়ে যাওয়া। সাধারণত প্রবল কোষ্ঠ কাঠিন্য হলে অথবা যথাযথ প্রক্রিয়ায় টয়লেট না করলে শক্ত মল অথবা অতিরিক্ত চাপে পায়ুপথ একটুখানি ছিঁড়ে যেতে পারে।

লক্ষণ : যেহেতু পায়ুপথ অত্যন্ত স্পর্শকাতর এলাকা ছিঁড়ে যাওয়ার পর মলত্যাগ করলেই তীব্র ব্যথা শুরু হয়। সেই ব্যথা কারও আধা ঘণ্টা, কারও সারা দিন স্থায়ী হয়। সে ব্যথা সারা তলপেটে ও পায়ে ছড়িয়ে যেতে পারে। সঙ্গে চুলকানি ও এক ধরনের অস্বস্তি হতে পারে। রোগী ব্যথার ভয়ে টয়লেটে যেতে চান না, ফলে কোষ্ঠ আরও কঠিন হয়ে পড়ে এবং পরবর্তী মলত্যাগে ব্যথা আরও বাড়ে। বিষয়টি দুষ্টচক্রের মতো চলতে থকে। আর একটি উপসর্গ রক্ত যাওয়া, এনাল ফিসারে রক্ত বেশি যায় না, মলের গায়ে কিংবা টিস্যু পেপারে দেখা যায় দু-এক ফোঁটা রক্ত কমোডেও দেখা যেতে পারে।

চিকিৎসা : প্রাথমিক পর্যায়ে কিছু স্থানিক মলম, মল নরমের ওষুধ ইত্যাদি ব্যবহার করলে ভালো হয়ে যায়। আর যাদের এসবে হয় না তাদের ছোট অথচ গুরুত্বপূর্ণ একটি অপারেশন করতে হয়। এই অপারেশন এত ছোট যে রোগী চাইলে দিনে দিনে বাড়ি চলে যেতে পারেন। যথাযথভাবে এই অপারেশন হলে এই রোগ আর দেখা দেয় না। এই রোগ লালন না করে যথাযথ চিকিৎসা নেওয়া উত্তম। কারণ প্রতিকার নয় প্রতিরোধ উত্তম।

বিজনেস আওয়ার/ ৩১ অক্টোবর/ আর আই

পাঠকের মতামত: